thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

সচিবালয়ে নতুন মন্ত্রীরা

২০১৩ নভেম্বর ২৪ ১১:২৯:১৮
সচিবালয়ে নতুন মন্ত্রীরা

দিরিপোর্ট প্রতিবেদক : সদ্য দায়িত্ব পাওয়া মন্ত্রীরা রবিবার সকাল ১০টা থেকে সচিবালয়ে আসতে শুরু করেছেন। অনেক মন্ত্রণালয়ে নতুন মন্ত্রীদের জন্য পরিচিতি সভার আয়োজন করা হয়েছে।

পুনর্গঠিত মন্ত্রিসভার নতুন সদস্যদের মধ্যে ভূমি এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়া আমির হোসেন আমু সোয়া ১০টায় সচিবালয়ে এসে উপস্থিত হয়েছেন। সকাল সাড়ে ১০টায় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়া রাশেদ খান মেননও সচিবালয়ে অফিস শুরু করেছেন। এছাড়া বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রুহুল আমীন হাওলাদার, স্বাস্থ্য ও পরিকল্যাণমন্ত্রী রওশন এরশাদ, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সালমা ইসলামও অফিস করছেন।

বৃহস্পতিবার পুনর্গঠিত মন্ত্রিসভার দফতর বণ্টন করা হয়। একই সঙ্গে মহাজোট সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রীদের পদত্যাগপত্র গ্রহণের প্রজ্ঞাপনও জারি করা হয়।

নতুন পরাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী শুক্রবারই অফিসে যান। আমির হোসেন আমুও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে শুক্রবার পরিচিতি পর্ব শেষ করেছেন বলে মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা শাহেনুর মিয়া জানিয়েছেন। রবিবার তিনি সচিবালয়ে প্রবেশ করে ভূমি মন্ত্রণালয়ে এসেছেন। আমুকে শুভেচ্ছা জানাতে মন্ত্রণালয়ের সভাকক্ষে একটি আনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এখানে বিদায়ী ভূমিমন্ত্রী রেজাউল করিম হীরা ও প্রতিমন্ত্রী মোস্তাফিজুর রহমানও উপস্থিত রয়েছেন।

নির্বাচনকালীন মন্ত্রিসভা ২৯ সদস্য (প্রধানমন্ত্রীসহ) বিশিষ্ট। এর মধ্যে ২১ জন মন্ত্রী, প্রতিমন্ত্রী ৭ জন। মন্ত্রীদের মধ্যে নতুন ৬ জন ও পুরনো ১৬ জন। প্রতিমন্ত্রীদের মধ্যে নতুন দুইজন, মহাজোট সরকারের ৫ জন রয়েছেন। পুনর্গঠিত এ মন্ত্রিসভায় মহাজোট সরকারের ১৬ মন্ত্রী ও ১৪ প্রতিমন্ত্রী বাদ পড়েন।

নতুন মন্ত্রীদের মধ্যে আমির হোসেন আমু ভূমি এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, তোফায়েল আহমেদ শিল্প মন্ত্রণালয় ও গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, রাশেদ খান মেনন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়, রওশন এরশাদ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, আনিসুল ইসলাম মাহমুদ পানি সম্পদ মন্ত্রণালয় এবং এ বি এম রুহুল আমিন হাওলাদার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে অফিস করবেন বলে মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তারা জানিয়েছেন। নতুন দুই প্রতিমন্ত্রীর মধ্যে মো. মুজিবুল হক (চুন্নু) যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ও সালমা ইসলাম মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে অফিস করবেন।

পুরনো মন্ত্রীদের মধ্যে অতিরিক্ত দায়িত্ব পাওয়া তথ্য ও সংস্কৃতিমন্ত্রী হাসানুল হক ইনু সকাল ১১টায় সংস্কৃতি মন্ত্রণালয়ে পরিচিতিমূলক অনুষ্ঠানের মাধ্যমে যোগ দিয়েছেন। মুজিবুল হক ধর্ম মন্ত্রণালয়ে ১২টায় এক পরিচিতি সভায় মিলিত হবেন বলে ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আনোয়ার হোসাইন জানিয়েছেন।

পুরনো মন্ত্রীদের মধ্যে আবুল মাল আব্দুল মুহিত অর্থ মন্ত্রণালয়, এ কে খন্দকার পরিকল্পনা মন্ত্রণালয়, সৈয়দ আশরাফুল ইসলাম স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, ওবায়দুল কাদের যোগাযোগ মন্ত্রণালয়, রমেশ চন্দ্র সেন খাদ্য মন্ত্রণালয় (আগে ছিলেন পানিসম্পদ মন্ত্রণালয়ে), গোলাম মোহাম্মদ কাদের বাণিজ্য মন্ত্রণালয়, হাছান মাহমুদ পরিবেশ ও বন মন্ত্রণালয়, আবুল হাসান মাহমুদ আলী পররাষ্ট্র মন্ত্রণালয়ে (আগে ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনায়) অফিস করবেন।

মহাজোট সরকারের মন্ত্রীদের যারা দুটি করে মন্ত্রণালয় পেয়েছেন তাদের মধ্যে মতিয়া চৌধুরী কৃষি মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, আব্দুল লতিফ সিদ্দিকী বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, নুরুল ইসলাম নাহিদ শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, শাজাহান খান নৌপরিবহন মন্ত্রণালয় এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

মহাজোট সরকারের প্রতিমন্ত্রীদের মধ্যে দীপংকর তালুকদার পাবর্ত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, মোঃ কামরুল ইসলাম আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, মন্নুজান সুফিয়ান শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, প্রমোদ মানকিন সমাজকল্যাণ মন্ত্রণালয়, শামসুল হক টুকু স্বরাষ্ট্র মন্ত্রণালয়েই যথারীতি থাকছেন।

(দিরিপোর্ট/আরএমএম/এমসি/জেএম/নভেম্বর ২৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর