thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

‘রাষ্ট্রীয় স্বীকৃতি প্রদানের মাধ্যমে বৈষম্য রোধ সম্ভব’

২০১৩ নভেম্বর ২৪ ১৪:৩০:৫৯
‘রাষ্ট্রীয় স্বীকৃতি প্রদানের মাধ্যমে বৈষম্য রোধ সম্ভব’

দিরিপোর্ট প্রতিবেদক : রাষ্ট্রীয় স্বীকৃতি প্রদানের মাধ্যমে পারিবারিক ও সামাজিক বৈষম্য রোধ করা সম্ভব বলে জানিয়েছেন সেক্স ওয়ার্কার্স নেটওয়ার্ক। ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে রবিবার সকালে সেক্স ওয়ার্কার্স নেটওয়ার্ক আয়োজিত এক সংবাদ সম্মেলনে বক্তারা এ কথা জানান।

হিজড়াদের তৃতীয় লিঙ্গ হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতি প্রদানের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদও জানান তারা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সচেতন শিল্পী সংঘের সভাপতি ইভান আহমেদ কথা।

তিনি বলেন, ‘হিজড়া জনগোষ্ঠী পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয়ভাবে বৈষম্যের শিকার হন। তারা বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারে না। ছোটবেলা থেকে তাদের আচরণে ভিন্নতা থাকার কারণে স্কুলে ভর্তি হতে পারে না। এ জন্য শিক্ষাগত যোগ্যতা থেকেও তাদের বঞ্চিত হতে হয়। এ কারণেই জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের জন্য রাষ্ট্রীয়ভাবে উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন।’

গত ১১ নভেম্বরে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিপরিষদের সভায় নারী-পুরুষের পাশাপাশি হিজড়াদের তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দেওয়ায় শেখ হাসিনা ও সংশ্লিষ্ট সকল কর্মকর্তাদের ধন্যবাদ জানান তারা।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে সুস্থ জীবন সংগঠনের ববি, সচেতন শিল্পী সংঘের কেয়া মার্কিন, ইরানী প্রমুখ উপস্থিত ছিলেন।

(দিরিপোর্ট/এসআর/এমসি/নভেম্বর ২৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর