thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

স্থায়ী পে কমিশন ছাড়াই ‘পে অ্যান্ড সার্ভিস কমিশন’ গঠন

২০১৩ নভেম্বর ২৪ ২০:৩১:১১
স্থায়ী পে কমিশন ছাড়াই ‘পে অ্যান্ড সার্ভিস কমিশন’ গঠন

দিরিপোর্ট : অবশেষে স্থায়ী পে কমিশন ছাড়াই সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাস উদ্দীন-কে চেয়ারম্যান করে ছয় মাসের জন্য ‘পে অ্যান্ড সার্ভিস কমিশন’ গঠন করেছে সরকার।

রবিবার রাত সোয়া আটটায় অর্থ মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

কমিশনের চেয়ারম্যান নিয়োগ দেয়ার পাশাপাশি আরো তিনজন স্থায়ী সদস্যর নিয়োগ দিয়েছে সরকার। এরা হলেন- সাবেক সচিব আবুল কাশেম, মোঃ হুমায়ুন কবীর ও শেখ খুরশীদ আলম।

প্রজ্ঞাপন অনুযায়ী, ১৭ সদস্যের এই পে অ্যান্ড সার্ভিস কমিশনে ৩ জন স্থায়ী সদস্য, ১২ জন খণ্ডকালীন সদস্য এবং যুগ্ম-সচিব পদমর্যাদার একজন সদস্য সচিব থাকবেন।

গঠিত এ কমিশন আগামী ছয় মাসের মধ্যে জাতীয় বেতন স্কেলভুক্ত কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্ন ক্যাডার ও বিভাগের বেতন বৈষম্যের বিষয়গুলো চিহিœত করে তা দূরীকরণে সরকারকে তাদের সুপারিশ দেবে।

উল্লেখ্য, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের সময় সপ্তম পে কমিশন গঠন করা হয়। এরপর ২০০৯ সালের ১ জুলাই সর্বশেষ সরকারি চাকুরেদের বেতন-ভাতা বাড়ানো হয়। বর্তমানে সারা দেশে সরকারি কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা ১৩ লাখ। এর মধ্যে চাকরিতে সক্রিয় আছেন প্রায় ১১ লাখ।

প্রসঙ্গত গত ৩০ অক্টোবর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল সচিবালয়ে সাংবাদিকদের জানিয়েছিলেন যে, ১৫ নভেম্বরের মধ্যে স্থায়ী ‘পে কমিশন’ এবং ছয় মাসের জন্য একটি ‘পে অ্যান্ড সার্ভিস কমিশন’ গঠন করা হবে। পে কমিশনের চেয়ারম্যানই ‘পে অ্যান্ড সার্ভিস কমিশন’-এর চেয়ারম্যান হবেন। সরকারি বিভিন্ন ক্যাডার সার্ভিসের বেতন বৈষম্য অবসানে ‘পে অ্যান্ড সার্ভিস কমিশন’ ছয় মাসের মধ্যে তাদের প্রতিবেদন দেবে।

ইতোমধ্যে কমিশন গঠনের নির্ধারিত তারিখ পেরিয়ে গেলে ‘স্থায়ী পে-কমিশন গঠনে আইনগত জটিলতাই প্রধান সমস্যা’ বলে গত মঙ্গলবার সচিবালয়ে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন। সর্বশেষ গত বৃহস্পতিবার অডিট অ্যান্ড একাউন্টস অফিসার এসোসিয়েশনের এক অনুষ্ঠানে রবিবারই পে কমিশনের ঘোষণা দেয়া হবে বলে জানান তিনি।

(দিরিপোর্ট/ এস আর/এমডি/ নভেম্বর ২৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর