thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

মিশরে বিক্ষোভ-সমাবেশ নিষিদ্ধের নতুন আইনের প্রতিবাদ

২০১৩ নভেম্বর ২৫ ১১:৪০:৫৮
মিশরে বিক্ষোভ-সমাবেশ নিষিদ্ধের নতুন আইনের প্রতিবাদ

দিরিপোর্ট ডেস্ক : মিশরে পুলিশের বিনা অনুমতিতে বিক্ষোভ ও সমাবেশ নিষিদ্ধের নতুন আইনের প্রতিবাদ জানিয়েছে মানবাধিকার সংগঠনগুলো।

দেশটির নিষিদ্ধ রাজনৈতিক দল মুসলিম ব্রাদারহুড ও ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির সমর্থকদের দমনেই দেশটির সেনাসমর্থিত অন্তবর্তী সরকার এই নতুন আইন প্রণয়ন করেছে বলে ধারণা করছেন অনেকে।

এছাড়া, মিশরে গত তিন বছরের মধ্যে ব্যাপক গণবিক্ষোভের মুখে দেশটির দুজন প্রেসিডেন্ট ক্ষমতচ্যুত হয়। এজন্য এ ধরনের আইন প্রণয়ন করা হয়ে থাকতে পারে।

এদিকে, দেশটির অন্তবর্তী সরকারের প্রেসিডেন্ট আদলি মনসুর এই নতুন আইনে স্বাক্ষর করার পর বিভিন্ন শহরে রবিবার নতুন করে বিক্ষোভ করেছে জনতা।

রাজধানী কায়রোসহ বিভিন্ন শহরে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মুরসির হাজার হাজার সমর্থক জড়ো হয়ে বিক্ষোভ শুরু করে। তারা রাজধানী কায়রোয় মুরসি সমর্থকদের ওপর হামলার ১০০তম দিবস উদযাপন উপলক্ষ্যে জড়ো হয়।

রাজধানী কায়রোতে একটি বিক্ষোভে মুরসি সমর্থকদের সঙ্গে এর বিরোধী পক্ষ ও পুলিশের সংঘর্ষ হয়।

আইনটি কার্যকর হওয়ার আগে মানবাধিকার সংগঠনগুলো এই আইনের খসড়ার বিরোধিতা করে। তখন মিশরের ১৯টি মানবাধিকার সংগঠন এক বিবৃতিতে এই আইনের সমালোচনা করে জানায়, এই খসড়া আইনে সব ধরনের শান্তিপূর্ণ সমাবেশকে অপরাধ হিসেবে দেখা হবে। এই আইনের মাধ্যমে শান্তিপূর্ণ সমাবেশের ওপর হস্তক্ষেপ করতে পারবে সরকার।

তবে, নতুন আইন জনগণের ‘বিক্ষোভ করার অধিকার’ এর কথা বিবেচনা করে প্রণয়ন করা হয়েছে বলে দেশটির অন্তবর্তী সরকারের প্রধানমন্ত্রী হাজেম আল বেবলাবি জানিয়েছেন। এই আইনে সমাবেশ করার আগে কর্তৃপক্ষের কাছে অনুমতি চাওয়া নয়, বরং কর্তৃপক্ষকে এ ব্যাপারে অবহিত করার কথা বলা হয়েছে।

এই আইনে সমাবেশ করার তিনদিন আগে কর্তৃপক্ষকে অবহিত করতে হবে বলে সরকারি সূত্রে জানা গেছে।

আগামী বছর দেশটিতে সংসদীয় ও প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে দেশটির সেনাসমর্থিত অন্তবর্তী সরকারের মধ্যে অগণতান্ত্রিক মনোভাব আছে বলে মানবাধিকার সংগঠনগুলো অভিযোগ করছে। সূত্র: বিবিসি।

(দিরিপোর্ট/কেএন/জেএম/নভেম্বর ২৫, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর