thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

দিনাজপুরে শিলা খনিতে অনির্দিষ্টকালের শ্রমিক ধর্মঘট

২০১৩ নভেম্বর ২৫ ১২:০১:৫৪
দিনাজপুরে শিলা খনিতে অনির্দিষ্টকালের শ্রমিক ধর্মঘট

দিনাজপুর সংবাদদাতা : দিনাজপুরের মধ্যপাড়া কঠিনশিলা খনিতে সোমবার সকাল ৯টা থেকে ৫ দফা দাবিতে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেছে শ্রমিকরা। ধর্মঘটের শুরুতে খনির ৩০৮ জন শ্রমিক কাজে যোগ না দিয়ে খনির ভিতরে অবস্থান নিয়েছে।

রবিবার সকাল ১১টায় মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি শ্রমিক-কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে খনির ব্যবস্থাপনা পরিচালক বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়। এতে সোমবারের মধ্যে সিদ্ধান্ত গ্রহণের আল্টিমেটাম দিয়েছিল শ্রমিকরা। কিন্তু সোমবারের মধ্যে কর্তৃপক্ষের পক্ষ থেকে কোনো্ প্রকার সিদ্ধান্ত গৃহীত না হওয়ায় তারা এই কর্মবিরতি শুরু করেছেন।

শ্রমিক-কর্মচারী ইউনিয়নের ৫ দফা দাবিগুলো হলো- তৃতীয় পক্ষের টেন্ডার প্রথা বাতিল করে সরাসরি কোম্পানির অধীনে চাকুরি প্রদান, ডিপ্লোমাধারী শ্রমিকদের নিয়মিত চাকরি, বহিস্কৃত শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল, সরকার ঘোষিত ২০ ভাগ মহার্ঘভাতা প্রদান ও কথায় কথায় শ্রমিক ছাঁটাই বন্ধ।

খনিতে কাজ করা শ্রমিকরা জানায়, কঠিনশিলা খনির শ্রমিক-কর্মচারীরা দীর্ঘদিন যাবত বিভিন্ন দাবিতে আন্দোলন করে আসলেও তাদের দাবির বিষয়ে কোন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে না। এসব দাবিতে গত এক মাস ধরে খনিতে শ্রমিক অসন্তোষ বিরাজ করছে। বিভিন্ন সময়ে তারা পালন করেছে কর্মবিরতি।

মধ্যপাড়া কঠিনশিলা খনির শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি খায়রুল ইসলাম জানায়, ৫ দফা দাবি পুরণের জন্য শ্রমিকেরা দীর্ঘদিন থেকে আন্দোলন করে আসছে। আন্দোলনের মুখে কর্তৃপক্ষ বারবার প্রতিশ্রুতি দিয়েছে কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। বরং বিনাদোষে ৮ জন শ্রমিকের চাকরি কেড়ে নিয়েছে কর্তৃপক্ষ। তাই সাধারণ শ্রমিকদের দাবি আদায়ের জন্য আমরা এই কর্মসূচি শুরু করেছি। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা কাজে যোগ দেব না।

এই বিষয়ে মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানির মহাব্যবস্থাপক (অপারেশন) মো. আব্দুল হান্নান মীর রবিবার জানান, সরকারি প্রজ্ঞাপন ও তাদের দাবি অনুযায়ী ২০ ভাগ মহার্ঘভাতা দেওয়া সম্ভব নয়। তারপরও আমরা শ্রমিকের স্বার্থে সোমবার সকাল ১০টায় শ্রমিকদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করবো।

(দিরিপোর্ট/এমআর/এপি/জেএম/নভেম্বর ২৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর