thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

একনেক ও ক্রয় কমিটি পুনর্গঠিত

২০১৩ নভেম্বর ২৫ ১৪:২৪:১৭
একনেক ও ক্রয় কমিটি পুনর্গঠিত

দিরিপোর্ট প্রতিবেদক : জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি পুনর্গঠিত হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সোমবার এ সংক্রান্ত দুটি আলাদা আদেশ জারি করা হয়েছে।

নবগঠিত একনেকের চেয়ারম্যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিকল্প চেয়ারম্যান আবুল মাল আবদুল মুহিত। অন্য সদস্যরা হলেন- ভূমি এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী আমির হোসেন আমু, শিল্প, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী তোফায়েল আহমেদ, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাশেদ খান মেনন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী রওশন এরশাদ, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং পুরাতনদের মধ্যে কৃষি এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মতিয়া চৌধুরী, পরিকল্পনা মন্ত্রী একে খন্দকার, প্রবাসী কল্যাণ, বৈদেশিক কর্মসংস্থান ও শ্রমমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশারফ হোসেন, খাদ্যমন্ত্রী রমেশ চন্দ্র সেন এবং নৌপরিবহন ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী শাহজাহান খান।

অপরদিকে, ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির নেতৃত্বে রয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এছাড়া সদস্য হিসেবে আছেন- আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মতিয়া চৌধুরী, একে খন্দকার, স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের, রেল ও ধর্মমন্ত্রী মুজিবুল হক, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

২১ নভেম্বর পুনর্গঠিত মন্ত্রিসভার দফতর বণ্টন করা হয়। একই সঙ্গে মহাজোট সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রীদের পদত্যাগপত্র গ্রহণের আদেশও জারি করা হয়।

পুনর্গঠিত মন্ত্রিসভা ২৯ সদস্য (প্রধানমন্ত্রীসহ) বিশিষ্ট। এর মধ্যে ২১ জন মন্ত্রী, প্রতিমন্ত্রী সাতজন। মন্ত্রীদের মধ্যে নতুন ছয়জন ও পুরনো ১৬ জন। প্রতিমন্ত্রীদের মধ্যে নতুন দুজন এবং মহাজোট সরকারের পাঁচজন রয়েছেন।

পুনর্গঠিত এ মন্ত্রিসভায় মহাজোট সরকারের ১৬ মন্ত্রী ও ১৪ জন প্রতিমন্ত্রীর বাদ পড়েছেন।

(দিরিপোর্ট/জেজে/এমসি/জেএম/এমএআর/নভেম্বর ২৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর