thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

সংশোধন শেষে ঊর্ধ্বমুখী প্রবণতায় পুঁজিবাজার

২০১৩ নভেম্বর ২৫ ১৫:৩৪:০৫
সংশোধন শেষে ঊর্ধ্বমুখী প্রবণতায় পুঁজিবাজার

দিরিপোর্ট প্রতিবেদক : পর পর দুই কার্যদিবসের মূল্য সংশোধন শেষে ঊর্ধ্বমুখী প্রবণতা ফিরেছে দেশের উভয় পুঁজিবাজারে। সোমবার দিনের শুরু থেকে সূচকরেখা উপরের দিকে অবস্থান করে। অধিকাংশ শেয়ারের দর বাড়ার পাশাপাশি টাকার অংকে লেনদেনও বেড়েছে আগের কার্যদিবসের চেয়ে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৩৫৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৮৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৯টির, কমেছে ৯৫টির ও অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৭৫০ কোটি ৬১ লাখ ৮০ হাজার টাকা। রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৬৫৯ কোটি ৪ লাখ ৩ হাজার টাকার। অর্থাৎ সোমবার ডিএসইতে লেনদেন বেড়েছে ৯১ কোটি ৫৭ লাখ ৭৭ হাজার টাকা। রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স স্থির হয় ৪৩২৪ পয়েন্টে।

ডিএসইতে সোমবার দর বৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানির তালিকায় প্রথম স্থান দখল করেছে মডার্ন ডায়িং। এদিন এ শেয়ারের দর বেড়েছে ৯.৯৮ শতাংশ। তালিকার পরবর্তী অবস্থানে রয়েছে যথাক্রমে- সেন্ট্রাল ফার্মা (৯.৮২ শতাংশ), গ্লোবাল হেভি কেমিক্যাল (৯.৮১ শতাংশ), বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস (৯.৭৭ শতাংশ), গোল্ডেন হার্ভেস্ট (৯.৬৫ শতাংশ), রহিমা ফুড (৯.৫৬), ফুওয়াং সিরামিক (৯.৫৫ শতাংশ), আনোয়ার গ্যালভানাইজিং (৮.৬২ শতাংশ), বিডি ওয়েল্ডিং (৮.৪৯) শতাংশ ও জিপিএইচ ইস্পাত (৮.৩৬ শতাংশ)।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক সোমবার আগের দিনের চেয়ে ৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৫৪১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ৭০টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির। টাকার অংকে লেনদেন হয়েছে ১১১ কোটি ৯৫ লাখ টাকার। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৬৮ কোটি ৩৫ লাখ টাকা। অর্থাৎ সোমবার ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৩ কোটি ৬০ লাখ টাকা।

(দিরিপোর্ট/এইচকে/এএস/নভেম্বর ২৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর