thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ মে 24, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৩ জিলকদ  1445

এ যুগের রোমিও-জুলিয়েট

২০১৩ নভেম্বর ২৫ ১৭:১৬:৫৭
এ যুগের রোমিও-জুলিয়েট

দিরিপোর্ট ডেস্ক : শেক্সপিয়ারের হৃদয়-স্পর্শী ট্রাজেডি রোমিও-জুলিয়েটের কাহিনী অনেকেরই জানা। ইয়েমেনি তরুণ তাহার ও সৌদি তরুণী হুদাকে রোমিও-জুলিয়েটের আধুনিক সংস্করণ বলেছেন অনেকে।

রোমিও-জুলিয়েটের কাহিনীর মতোই ইয়েমেনি তরুণ আরাফাত মোহাম্মদ তাহারকে ভালোবেসে পরিবার ও দেশ ছেড়ে অবৈধভাবে সীমানা পার হয়ে ইয়েমেনে চলে এসেছেন সৌদি তরুণী হুদা আল-নিরান। হুদা তার ভালোবাসার মানুষটিকে বিয়ে করে একসঙ্গে বসবাস করার দাবি জানিয়েছেন। বিষয়টি গড়িয়েছে আদালত পর্যন্ত। রবিবারে আদালতে হুদার বিষয়টি তোলা হয়। হুদাকে সমর্থন জানাতে ইয়েমেনের রাজধানী সানার আদালত প্রাঙ্গণের বাইরে জড়ো হয় কয়েকশ’ মানুষ।

তাকে জোর করে দেশে ফিরিয়ে নেওয়া হতে পারে এই ভয়ে ইয়েমেনের আদালতে হুদা সৌদি দূতাবাসের নিয়োগ দেওয়া আইনজীবির সাহায্য নিতেও অস্বীকার জানান। তবে ইয়েমেনের এনজিও হুডের দেওয়া আইনজীবির সাহায্য নিয়েছেন হুদা। এটা পুরোপুরিই মানবিক ঘটনা। তাই এ বিষয়টি দুইদেশের মধ্যকার সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না বলে জানান আইনজীবি আব্দেল রাকিব আল-কাদি।

সৌদি কর্তৃপক্ষ হুদাকে ফিরিয়ে দেওয়ার জন্য ইয়েমেনকে চাপ দিচ্ছে বলেও ইঙ্গিত করেন তিনি। অবৈধ অনুপ্রবেশের দায়ে হুদাকে বর্তমানে আটক করা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে তাকে ফিরিয়ে দেওয়া হবে বলে এএফপির প্রতিবেদনে জানা গেছে।

এদিকে, জাতিসংঘের শরনার্থী বিষয়ক হাই কমিশনের (ইউএনএইচসিআর) কাছে হুদা আশ্রয় প্রার্থনা করায় আদালত ডিসেম্বরের ১ তারিখে এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছে। হুদাকে আশ্রয় দেওয়ার ব্যাপারটি প্রক্রিয়াধীন রয়েছে বলে ইউএনএইচসিআরের একজন প্রতিনিধি নিশ্চিত করেছেন। হুদা ইউএনএইচসিআরের আশ্রয় পেলে তাকে দেশ থেকে বের করে দেওয়া ইয়েমেন কর্তৃপক্ষের জন্য কঠিন হবে।

এদিকে, এই প্রেমিক যুগলের জন্য ইয়েমেন ও সৌদি আরব দুই দেশেই থাকা কঠিন হয়ে যাবে বলে মনে করছেন অনেকে। কারণ, রক্ষণশীল এই দেশ দুইটিতে কম বয়সী নারীদের সাহসকে ভালো চোখে দেখা হয় না। দুইদেশের প্রেক্ষাপটে হুদা একটু বেশিই সাহস দেখিয়েছিল। কারণ হুদা তার পরিবারের ইচ্ছার বিরুদ্ধে তাহারকে শুধু বিয়ে করতেই চায়নি, তাহারকে অনুসরণ করে ইয়েমেনে পালিয়ে আাসার দুঃসাহসও দেখিয়েছে।

উল্লেখ্য, নিউ ইয়র্ক ভিত্তিক হিউম্যান রাইটস ওয়াচও হুদার ঘটনা আমলে নিয়েছে। নভেম্বরের ১৯ তারিখে হিউম্যান রাইটস ওয়াচ ইয়েমেন সরকারের কাছে হুদাকে সৌদি ফেরত না পাঠানোর আহ্বান জানায়। কারণ সৌদি ফেরত পাঠানো হলে তার জীবন ঝুঁকির মুখে পড়তে পারে বলে আশঙ্কা করছে সংগঠনটি। সূত্র: এএফপি

(দিরিপোর্ট/কেএন/এমসি/নভেম্বর ২৫, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর