thereport24.com
ঢাকা, বুধবার, ১ মে 24, ১৭ বৈশাখ ১৪৩১,  ২২ শাওয়াল 1445

একতরফা নির্বাচন প্রতিরোধ করুন : বি. চৌধুরী ও রব

২০১৩ নভেম্বর ২৫ ২২:৩৭:১৫
একতরফা নির্বাচন প্রতিরোধ করুন : বি. চৌধুরী ও রব

দিরিপোর্ট প্রতিবেদক : বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী ও বাংলাদশের জাতীয় সমাজতান্ত্রীক দল (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রব একতরফা নির্বাচনের তফসিল ঘোষণার নিন্দা জানিয়েছেন। তারা জনগণকে এ নির্বাচন প্রতিরোধে একযোগে সারাদেশে প্রতিবাদ ও প্রতিরোধ কর্মসূচি গ্রহণের আহবান জানিয়েছেন।

গণমাধ্যমে দেওয়া সোমবার রাতে পৃথক বিবৃতিতে দুই নেতা জনগণের প্রতি এ আহবান জানান।

বি. চৌধুরী বলেন, ‘নির্বাচন কমিশন মোটামুটি কম বুদ্ধির লোক দিয়ে গঠিত। এটা আগেই বোঝা গিয়েছিল। আমরা বার বার সরকার ও নির্বাচন কমিশনকে রাজনৈতিক সমঝোতার আগে তফসিল ঘোষণা না করতে অনুরোধ ও দাবি জানিয়েছিলাম। কিন্তু তারা তফসিল ঘোষণা করে যা করলেন, এর ফলে সারাদেশে প্রতিবাদ থেকে প্রতিরোধের দাবানল জ্বলে উঠেছে। এজন্য বর্তমান সরকার ও নির্বোধ নির্বাচন কমিশন দায়ী থাকবে।’

তিনি আরো বলেন, নির্বাচনে সব দলের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করতে সরকারকে বলা উচিত ছিল ইসির। তাদের আরো বলা উচিত ছিল, রাজনৈতিক সমস্যা শুধুমাত্র রাজনীতির মাধ্যমেই সমাধান করা উচিত, গায়ের জোরে নয়। সুতরাং এই নির্বাচন কমিশন জেনে-শুনেই দেশকে এক গভীর সংকটের মধ্যে ঠেলে দিল। এজন্য ইতিহাস তাদের কোনো দিনই ক্ষমা করবে না।

বি. চৌধুরী বলে, এই সংকটের কারণে দেশে যত প্রাণহানি, অগ্নিসংযোগ এবং সম্পদহানি হবে তার জন্য তাদের বিবেকের কাছে চিরকাল দায়ী থাকতে হবে। এর ফলে দেশে যদি কোনো অসাংবিধানিক সরকার আসে তা হলে এর দায়-দায়িত্বও এই সরকার ও নির্বাচন কমিশনকেই বহন করতে হবে বলে জানান তিনি।

সাবেক এই রাষ্ট্রপতি বলেন, এই অবিমৃষ্যকারিতার জন্য আমি সরকার ও নির্বাচন কমিশনের প্রতি তীব্র নিন্দা জানাচ্ছি। আমি আশা করি, জনগণ একযোগে সারাদেশে প্রতিবাদ ও প্রতিরোধ কর্মসূচি গ্রহণ করবে।

অন্যদিকে, দেশ ও জনগণকে কঠিন বিপর্যয়ের হাত থেকে রক্ষা করার জন্য রাষ্ট্রপতিকে সকল দল ও মহলকে নিয়ে জাতীয় সংলাপ ডাকার আহবান জানিয়েছেন আ স ম আব্দুর রব।

(দিরিপোর্ট/সাআ/এমএআর/নভেম্বর ২৫, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর