thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

পশ্চিম তীরে আবারও বসতি নির্মাণের ঘোষণা ইসরায়েলের

২০১৩ নভেম্বর ২৫ ২২:৪০:২৯
পশ্চিম তীরে আবারও বসতি নির্মাণের ঘোষণা ইসরায়েলের

দিরিপোর্ট ডেস্ক : ইসরায়েলের কর্তৃপক্ষ সোমবার পশ্চিম তীরে নতুন করে বসতি স্থাপনের পরিকল্পনা ঘোষণা দিয়েছে। দেশটির নতুন এই পরিকল্পনা অনুযায়ী এ দফায় তারা ৮০০ বসতি স্থাপন করবে। খবর আলজাজিরার।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এ মাসের শুরুর দিকে পশ্চিম তীরে বসতি স্থাপনের একটি পরিকল্পনা অনুমোদন করে রাখা হয়েছিল। কিন্তু দীর্ঘ আমলাতান্ত্রিক প্রক্রিয়ার কারণে এক মাসের মধ্যে বসতি নির্মাণ শুরু করা যাবে না বলে ধারণা করা হচ্ছে।

পশ্চিম তীরে বসতি নির্মাণ পর্যবেক্ষণ করে এমন একটি গ্রুপ ইসরায়েলের এই ঘোষণার কঠোর সমালোচনা করেছে। ‘পিস’ নামের ওই গ্রুপের মুখপাত্র লাইওর অ্যামিহেই বলেছেন, ইসরায়েলের এ ধরনের পদক্ষেপ শান্তি প্রক্রিয়াকে লাইনচ্যুত করবে।

এদিকে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ইসরায়েলের এই পদক্ষেপের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। তিনি বলেছেন, ফিলিস্তিনের সীমানায় এই বসতি স্থাপন কার্যক্রম মধ্যপ্রাচ্যে চলমান শান্তি আলোচনার ভবিষ্যতকে হুমকির মুখে ফেলবে।

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় উভয় দেশের মধ্যে শান্তি আলোচনা শুরু হয়। কিন্তু তিন মাসেরও বেশি সময় ধরে এই শান্তি আলোচনায় অচলাবস্থা সৃষ্টি হয়েছে।

এর আগে ইসরায়েলের কর্তৃপক্ষ মাত্র দুই সপ্তাহ আগেই পশ্চিম তীরে ২০ হাজার নতুন বসতি নির্মাণের ঘোষণা দিয়েছিল। যা ইসরায়েলের এ যাবতকালের মধ্যে সবচেয়ে বেশি পরিমাণে বসতি নির্মাণের ঘোষণা। ‍কিন্তু যুক্তরাষ্ট্রের চাপের মুখে ইসরায়েল শেষ পর্যন্ত এই পরিকল্পনা থেকে সরে আসতে বাধ্য হয়।

(দিরিপোর্ট/এআইএম/আদসি/ নভেম্বর ২৫, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর