thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

কায়রোয় বিক্ষোভে পুলিশি হামলা

২০১৩ নভেম্বর ২৭ ০১:০৭:৫৪
কায়রোয় বিক্ষোভে পুলিশি হামলা

দ্য রিপোর্ট ডেস্ক: মিশরের পুলিশ মঙ্গলবার কায়রোয় সভা-সমাবেশ বিরোধী নতুন আইনের বিরুদ্ধে বিক্ষোভে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করেছে। পুলিশের সঙ্গে সংঘর্ষে একজন অধিকার কর্মী নিহত হওয়ার দুই বছর উদযাপনে ওই বিক্ষোভের আয়োজন করা হয়েছিল। খবর টাইমস অব ইন্ডিয়ার।

মধ্য কায়েরায় শত শত বিক্ষোভকারী প্রেস সিন্ডিকেট ও পার্লামেন্টের সামনে জড়ো হয়ে সেনাশাসনের বিরুদ্ধে স্লোগান দিতে থাকে। এ সময় তারা ‘সেনাশাসনের অবসান হোক’ বলে স্লোগান দেয়। এদিকে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে, পুলিশ ঘটনাস্থল থেকে প্রায় ২০ ব্যক্তিকে আটক করেছে।

এর আগে রবিবার সরকার সভা-সমাবেশ বিরোধী একটি আইন পাশ করে। ওই আইনে বলা হয়েছে, দেশটির কোথাও সভা-সমাবেশ কিংবা বিক্ষোভ মিছিল করার ২৪ ঘন্টা আগে পুলিশের অনুমতি নিতে হবে। তবে এই আইন পাশ হওয়ার পরপরই বিভিন্ন মানবাধিকার সংগঠন এটিকে স্বাধীনতার জন্য বড় আঘাত হিসেবে অভিহিত করে।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, নতুন আইন নিরাপত্তা বাহিনীকে আরো কঠোর হওয়ার সুযোগ করে দিল। এদিকে মিশরের অন্যতম মিত্র যুক্তরাষ্ট্র এই আইনের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে। এর অংশ হিসেবে তারা দেশটির জন্য বরাদ্দকৃত আর্থিক সহায়তার একটি অংশ আটকে দিয়েছে।

(দ্য রিপোর্ট/আদসি/ডব্লিউএস/নভেম্বর ২৭, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর