thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

শহীদ ডা. মিলন দিবস

২০১৩ নভেম্বর ২৭ ০২:২৭:১১
শহীদ ডা. মিলন দিবস

দ্য রিপোর্ট প্রতিবেদক : হুসেইন মুহম্মদ এরশাদের স্বৈরশাসন থেকে মুক্তির আন্দোলনে নিবেদিত কর্মী ডা. শামসুল আলম খান মিলনের শাহাদাতবার্ষিকী আজ। ১৯৯০ সালের ২৭ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সরকার পক্ষের সন্ত্রাসীদের গুলিতে নিহত হন তিনি।

এরশাদের পতনের লক্ষ্যে এই দিনে বিএনপি ও আওয়ামী লীগ একত্রিত হয়ে রাজপথ-রেলপথ অবরোধ দিয়ে আন্দোলন করছিল। এর আগে এরশাদ ১৯৮২ সালে একটি সেনা অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতা গ্রহণ করেন এবং ১৯৮৭ সালের নির্বাচনে জয়লাভ করেন। কিন্তু বিরোধী দলগুলো তার এই নির্বাচনকে জালিয়াতি বলে অভিযুক্ত করে।

এরশাদ ১৯৯০ সালে গণবিরোধী স্বাস্থ্যনীতির অনুমোদন দেয়। এর আগে থেকেই বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) ২৩ দফা দাবি আদায়ে আন্দোলন করে আসছে। ওই সময় চাপিয়ে দেওয়া ওই স্বাস্থ্যনীতি চিকিৎসকদের মাঝে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি করে। ডা. মিলন ছিলেন বিএমএ’র নির্বাচিত যুগ্ম মহাসচিব।

ঘটনার দিন বিএমএ’র একটি সভায় যোগ দিতে রিকশাযোগে পিজি হাসপাতালে (বর্তমান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়) যাচ্ছিলেন ডা. মিলন। এ সময় একই রিকশায় তার সহযাত্রী ছিলেন ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন (বর্তমান আওয়ামী লীগের সংসদ সদস্য)। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকা অতিক্রমকালে সন্ত্রাসীরা তার ওপর গুলি চালায়। তাৎক্ষণিকভাবে তার মৃত্যু হয়। তাকে ঢাকা মেডিক্যাল কলেজ চত্বরে দাফন করা হয়।

মিলনের আত্মদানের মধ্যদিয়ে স্বৈরাচারবিরোধী আন্দোলনে নতুন গতি সঞ্চারিত হয়। এর অল্প কয়েক সপ্তাহের মধ্যে এরশাদ সরকারের পতন ঘটে।

এই শোকাবহ ঘটনার স্মরনে ১৯৯১ সাল থেকে প্রতিবছর শহীদ ডা. মিলন দিবস উদযাপিত হয়ে আসছে।

ডা. মিলনের জন্ম ১৯৫৭ সালের ২১ আগস্ট ঢাকা হলি ফ্যামিলি হাসপাতালে। ১৯৭৩ সালে সরকারি বিজ্ঞান কলেজ থেকে শিল্পকলা (ইন্ডাস্ট্রিয়াল আর্টস) বিভাগে দ্বিতীয় স্থান অধিকার করে মেট্রিক পাস করেন। ১৯৭৫ সালে নটরডেম কলেজ থেকে তিনি এইচএসসি পাশ করেন। এরপর ঢাকা মেডিকেল কলেজে ভর্তি হন (ব্যাচ কে-৩৪)। ১৯৮৩ সালে তিনি এমবিবিএস ডিগ্রি লাভ করেন। মৃত্যুর সময়কালে তিনি চিকিৎসা পেশায় নিয়োজিত ছিলেন।

দিনটি স্মরণে রাষ্ট্রপতি আবদুল হামিদ অ্যাডভোকেট, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন। শহীদ মিলন দিবস উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কর্মসূচি গ্রহণ করেছে।

দিবসটি উপলক্ষে বিকেল ৪টায় বঙ্গবন্ধু এভিনিউস্থ কর্নেল তাহের মিলনায়তনে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)আলোচনা সভার আয়োজন করেছে। সকাল ৮টায় জাসদের পক্ষ থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এবং টিএসসি মিলন চত্বরে পুস্পার্ঘ্য অর্পণ করে শহীদ মিলনের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হবে। মিলন দিবস উপলক্ষে জাসদ ছাত্রলীগ সকাল ৭টায় ঢাকা মেডিকেল কলেজের মেইন গেটে তার সমাধিতে এবং সকাল ৮টায় টিএসসি চত্বরে ডা. মিলন স্মৃতিস্তম্ভে পুষ্প অর্পণ করবেন। এছাড়া বেলা ১১টায় ঢাবি ক্যাম্পাসে মিছিল ও সমাবেশ করবে জাসদ ছাত্রলীগ।

(দ্য রিপোর্ট/আরহামিদ/ডব্লিউএস/নভেম্বর ২৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর