thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

সূচক ও লেনদেন কমেছে

২০১৩ নভেম্বর ২৭ ১৫:১২:৪২
সূচক ও লেনদেন কমেছে

দিরিপোর্ট প্রতিবেদক : বুধবার দিনভর উত্থান পতন শেষে উভয় পুঁজিবাজারে সূচক ও লেনদেন কমেছে। লেনদেনের প্রথম ঘণ্টায় সূচক বেশ খানিকটা বাড়লেও এরপর দ্রুত পড়ে যায়। দিনের বাকি সময় উত্থান পতনের মধ্যে লেনদেন হয়।

বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট কমে অবস্থান করে ৪২৬৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৮৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১০টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার দর। এদিন মোট ৫৮০ কোটি ৩০ লাখ ৮ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের দিন মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ৭২৬ কোটি ২০ লাখ ৬০ হাজার টাকা। অর্থাৎ বুধবার ডিএসইতে লেনদেন কমেছে ১৪৫ কোটি ৯০ লাখ ৫২ হাজার টাকা। মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স স্থির হয় ৪২৭৭ পয়েন্টে।

বুধবার ডিএসইতে দর বৃদ্ধির শীর্ষ-১০ কোম্পানির তালিকায় প্রথমস্থান দখল করেছে খাদ্য ও আনুষঙ্গিক খাতের রহিমা ফুড। এদিন এ শেয়ারের দর বেড়েছে ৯.৭৩ শতাংশ। তালিকার পরবর্তী অবস্থানে রয়েছে যথাক্রমে-ম্যাকসন্স স্পিনিং (৬.৬২ শতাংশ), আর্গন ডেনিমস (৬.৫৩ শতাংশ), সেন্ট্রাল ফার্মা (৫.৩০ শতাংশ), লিগ্যাসি ফুটওয়্যার (৪.৮১ শতাংশ), মেট্রো স্পিনিং (৩.২৭ শতাংশ), স্টান্ডার্ড ইন্স্যুরেন্স (৩.১৭ শতাংশ), আরএন স্পিনিং (২.৯৯ শতাংশ), গ্রামীনফোন (২.৮ শতাংশ) এবং আফতাব অটো (২.৬৯ শতাংশ)।

বুধবার অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৪০৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৬টির, কমেছে ১৩২টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৬১ কোটি ৫২ লাখ টাকা। মঙ্গলবার লেনদেন হয় ৮০ কোটি ৬০ লাখ টাকা। অর্থাৎ বুধবার সিএসইতে লেনদেন কমেছে ১৯ কোটি ৮ লাখ টাকা।

(দিরিপোর্ট/এইচকে/নভেম্বর ২৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর