thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৪ মে 24, ৩১ বৈশাখ ১৪৩১,  ৬ জিলকদ  1445

সারাদেশে সহিংসতা অব্যাহত, তিনদিনে নিহত ১৪

২০১৩ নভেম্বর ২৮ ২০:৩৯:৫৯
সারাদেশে সহিংসতা অব্যাহত, তিনদিনে নিহত ১৪

দ্য রিপোর্ট ডেস্ক : নির্বাচনী তফসিল প্রত্যাখ্যান করে ১৮ দলীয় জোটের ডাকা টানা ৭১ ঘণ্টার অবরোধের তৃতীয় দিন বৃহস্পতিবারও রাজধানী ঢাকাসহ সারাদেশে সংঘাত, সংঘর্ষ ও সহিংসতা অব্যাহত রয়েছে। সারা দেশে তিন দিনে বিজিবি সদস্য, বিএনপি, জামায়াতে ইসলামী ও আওয়ামী লীগের নেতাকর্মী এবং নিরীহ মানুষ মিলে নিহত হয়েছেন ১৪ জন।

আগুন জ্বালিয়ে ও গাছের গুড়ি ফেলে সড়ক অবরোধ, রেল লাইন উপড়ে ফেলে রেল যোগাযোগ বিছিন্ন করা ছাড়াও আইনশৃঙ্খলা বাহিনীর ওপর হামলা, গাড়িতে আগুন, ককটেল, বোমা ও পেট্রোল বোমা বিস্ফোরণের ঘটনা ঘটছে। এ সময় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ কমপক্ষে পাঁচ শতাধিক মানুষ আহত হয়েছেন। এদের মধ্যে অনেকেই আগুনে ঝলসে গেছেন। তাদের অনেকের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

দ্য রিপোর্ট প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর :

ঢাকা : বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর শাহবাগ এলাকায় বিহঙ্গ পরিবহনের একটি বাসে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। এতে অন্তত১৬ জন অগ্নিদগ্ধ হয়েছেন। অগ্নিদগ্ধদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে।

এর আগে অবরোধকারীদের আগুনে দগ্ধ এক লেগুনাচালক মোজাম্মেল (২২) বুধবার রাত পৌনে ১টার দিকে ঢাকা মেডিকেল কলেজের আইসিইউতে মারা যান। তিনি মঙ্গলবার ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে আহতাবস্থায় ভর্তি হন।

জানা যায়, মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে রাজধানীর রামপুরার বনশ্রী এলাকার বাটা শো রুমের সামনে লেগুনায় আগুন দেয় অবরোধকারীরা। এসময় মোজাম্মেল তার গাড়িতেই ছিলেন। গাড়িতে আগুন লাগার পর তার শরীরের ৬০ ভাগ পুড়ে যায়। তার বড় ভাই সোহেল মিয়া তাকে ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে ভর্তি করেন। মোজাম্মেলের বাড়ি নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও থানার নগরহাটি গ্রামে।

অবরোধকারীদের ছোড়া ককটেলের আঘাতে রাজধানীর খিলগাঁও তিলপাপাড়ার আহত আনোয়ারা বেগম আনু (৫৫)ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার ভোরে মারা যান। মঙ্গলবার বিকেল তিনটার দিকে খিলাগাঁও তিলপাপাড়া ঢাকা সিটি কর্পোরেশন অঞ্চল-২ অফিসের সামনে দুটি ককটেল বিস্ফোরিত হলে একটি এসে সরাসরি তার মাথায় আঘাত হানে। এতে তিনি গুরুতর আহত হন। আনোয়ারা বেগমের গ্রামের বাড়ি বাগেরহাট সদরের কোটাপাড়ায়।

যশোর : বুধবার সন্ধ্যায় জামায়াত নেতা বুলবুলকে নিজ বাড়িতে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। এ হত্যার প্রতিবাদে বৃহস্পতিবার যশোরে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে স্থানীয় জামায়াতে ইসলামী। নিহত বুলবুল জামায়াতে ইসলামী উপশহর ইউনিয়ন শাখার সেক্রেটারি ছিলেন।

এলাকাবাসী জানান, সন্ধ্যা সোয়া সাতটার দিকে বুলবুল বাড়ির একটি ঘরে কম্পিউটার কোচিং সেন্টারে অবস্থান করছিলেন। এ সময় ৩-৪টি মোটরসাইকেলে কয়েকজন দুর্বৃত্ত এসে খুব কাছ থেকে বুলবুলের মাথায় গুলি করে পালিয়ে যায়।

খুনিরা পালিয়ে গেলে এলাকাবাসী বুলবুলকে যশোর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। কিন্তু হাসপাতালে পৌঁছানোর আগেই মারা যান তিনি।

বুলবুল উপশহর এস ব্লকের ডা. ওয়াজেদ আলীর ছেলে। তিনি ছিলেন একজন মেরিন ইঞ্জিনিয়ার। তবে তিনি চাকরি না করে নিজ বাড়িতে একটি কম্পিউটার ট্রেনিং সেন্টার খুলেছিলেন।

যশোর কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমদাদুল হক শেখ বলেন, ‘কারা এ হত্যাকাণ্ডে জড়িত পুলিশ তা এখনও নিশ্চিত হতে পারেনি। তবে জামায়াত নেতাদের দাবি, স্থানীয় আওয়ামী লীগ বুলবুলকে খুন করেছে।’

সিরাজগঞ্জ : জেলার বেলকুচিতে বিএনপি-জামায়াতের সঙ্গে আওয়ামী লীগের নেতাকর্মীদের সংঘর্ষে দুইজন নিহত হয়েছেন। এরা হলেন- বেলকুচি উপজেলা ধুকুরিয়া বেড়া ইউনিয়নের ৩নং ওয়ার্ড ছাত্রদলের সাধারণ সম্পাদক মাসুম বিল্লাহ (২৮) ও ধুকুরিয়া বেড়া এলাকার জামায়াত নেতা আব্দুল জলিল (৫৫)।

প্রত্যক্ষদর্শীরা জানান, অবরোধের সমর্থনে বেলা ১২টার দিকে মিছিল বের করে বিএনপি-জামায়াতের নেতা-কর্মীরা। মিছিলটি উপজেলার মুকন্দগাতী গার্লস স্কুলের সামনে পৌঁছলে পুলিশ বাধা দিলে সংঘর্ষ বাধে। এতে ওই দুইজন নিহত হয়। এছাড়া আহত হন উপজেলা ছাত্রদলের আহবায়ক গোলাম কিবরিয়া, যুবদল নেতা রাসেল আহমেদসহ প্রায় ১৫ জন নেতাকর্মী।

সাতক্ষীরা: জেলার কলারোয়া উপজেলার সাতক্ষীরা- যশোর সড়কের গোপিনাথপুরে অবরোধের জন্য অর্ধেক কেটে রাখা গাছ ভেঙে পড়ে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে এ ঘটনা ঘটে।

নিহতের নাম আম্বিয়া খাতুন (২৭)। তিনি গোপীনাথপুরের হারুনার রশিদের স্ত্রী।

প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার রাতে ১৮ দলের নেতা-কর্মীরা একটি গাছ অর্ধেক কেটে রেখে যায়। দুপুরে আম্বিয়া খাতুন বাড়ি যাওয়ার সময গাছটি তার মাথার ওপর পড়ে। এতে ঘটনাস্থলে তার মৃত্যু হয়।

কলারোয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) শাহ-দারা খান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

গাজীপুর: গাজীপুরের কালিগঞ্জ উপজেলার চুপাইর এলাকায় অবরোধকারীদের সঙ্গে আওয়ামী লীগের সংঘর্ষে ইউপি সদস্য ও আওয়ামী লীগ নেতা কামালউদ্দিন নিহত হয়েছেন। বুধবার সকাল ১০টার দিকে এ সংঘর্ষের ঘটনা ঘটে। কামালউদ্দিন কালিগঞ্জ উপজেলার জামালপুর ইউনিয়ন পরিষদের সদস্য ছিলেন। তার বাড়ি মইশাদী গ্রামে।

কালিগঞ্জ থানার ওসি নাজমুল আলম ভূইয়া এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

চট্টগ্রাম : নগরীর পটিয়ায় অবরোধকারীদের ধাওয়ায় একটি সিনজি অটোরিক্সা উল্টে যাওয়ায় যাত্রী সাহেদ নিহত হয়েছেন। বুধবার দুপুরে এ ঘটনা ঘটে।

এদিকে সিটি গেইট এলাকায় অবরোধকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এ সময় তারা পুলিশের ৪টি মোটরসাইকেল ও আওয়ামী লীগ অফিসে আগুন দেয়।

পটিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মফিজউদ্দিন এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

এদিকে অবরোধের প্রথম দিন মঙ্গলবার সারাদেশে পাঁচজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

সাতক্ষীরা : জেলার কলারোয়া উপজেলায় স্বেচ্ছাসেবক লীগ ও যুবলীগের দুই নেতাকে কুপিয়ে ও পিটিয়ে হত্যা করেছে জামায়াত-শিবিরকর্মীরা।

পুলিশ জানায়, মঙ্গলবার বিকেল পাঁচটায় উপজেলার দেয়াড়া ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক রবিউল ইসলামকে কুপিয়ে হত্যা করেছে শিবিরকর্মীরা। তিনি দেয়াড়া গ্রামের মুজিবুর রহমানের ছেলে।

এর আগে মঙ্গলবার সাড়ে ১১টায় একই ইউনিয়নের যুবলীগের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান বাবুকে পিটিয়ে হত্যা করে শিবিরকর্মীরা। তিনি সলিমপুর গ্রামের গোলাম রহমান মোড়লের ছেলে।

সাতক্ষীরার অতিরিক্ত পুলিশ সুপার জয়দেব চৌধুরী ও সাতক্ষীরা ৩৮ বিজিবির উপ-অধিনায়ক মেজর ফারুক আহমেদ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

খুলনা রেঞ্জের ডিআইজি মো. মনিরুজ্জামান নেতৃত্বে ওই এলাকায় পুলিশ ও বিজিবির সদস্যরা অবস্থান করছেন।

কলারোয়া থানার ওসি শাহ দারা খান জানান, ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে এ পর্যন্ত ১১ জনকে আটক করা হয়েছে।

বগুড়া : বগুড়ায় আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে অবরোধকারীদের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে এক যুবদলকর্মী নিহত হয়েছেন। মঙ্গলবার বিকেলে এ ঘটনা ঘটে।

নিহত যুবদলকর্মীর নাম ইউসুফ আলী (২৩)। তিনি জেলার শাজাহানপুর উপজেলার ঢাকুনতা গ্রামের মুকুল হোসেনের ছেলে।

বগুড়া জেলা বিএনপির সভাপতি ও জেলা ১৮ দলের সমন্বয়ক সাইফুল ইসলাম বলেন, নিহত ইউসুফ যুবদলকর্মী।

বগুড়ার সহকারী পুলিশ সুপার (সদর ও মিডিয়া) গাজিউর রহমান বলেন, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে অবরোধকারীদের সংর্ঘষে গুলিবিদ্ধ হয়ে একজন নিহত হয়েছেন।

কুমিল্লা : কুমিল্লা নগরীর দক্ষিণ চর্থা চৌমুহনী এলাকায় পুলিশ ও বিজিবির সঙ্গে এলাকাবাসীর সংঘর্ষে রিপন নামে এক বিজিবি সদস্য নিহত হয়েছেন।

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার বিকেল সাড়ে ৫টায় মারা যান তিনি। তিনি কুমিল্লা ১০ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ব্যাটালিয়নের সদস্য।

কুমেক পরিচালক ডা. সোহলে রিপনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

সিরাজগঞ্জ : মঙ্গলবার সকালে শহরের জগাইমোড় এলাকায় পুলিশের সঙ্গে বিএনপি-জামায়াত-শিবিরকর্মীদের সংঘর্ষে এক পথচারী নিহত হয়েছেন। তার নাম সাকমান হোসেন (২৭)। তিনি সদর উপজেলার মাছুয়াকান্দি গ্রামের সমেদ আলীর ছেলে।তিনি পেশায় একজন রাজমিস্ত্রি।

সিরাজগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মোক্তার হোসেন জানান, বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

উল্লেখ্য, ১০ম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল প্রত্যাখ্যান করে বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট সারাদেশে ৭১ ঘণ্টার অবরোধের ডাক দেয়। শুক্রবার ভোর ৫টা পর্যন্ত এ অবরোধ চলবে।

(দ্য রিপোর্ট/এসবি/এইচএম/নভেম্বর ২৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর