thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

বিএনপি নেতাদের মুক্তির দাবি জার্মান রাষ্ট্রদূতের

২০১৩ নভেম্বর ২৯ ০১:৪৮:০৭
বিএনপি নেতাদের মুক্তির দাবি জার্মান রাষ্ট্রদূতের

দ্য রিপোর্ট কূটনৈতিক প্রতিবেদক : কারাবন্দি বিএনপি নেতাদের অবিলম্বে মুক্তি দাবি করেছেন ঢাকাস্থ জার্মান রাষ্ট্রদূত আলব্রেখট কনজে। পররাষ্ট্র মন্ত্রণালয়ে নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৃহস্পতিবার দুপুরে বৈঠক শেষে সাংবাদিকদের কাছে এই কথা বলেন তিনি।

এদিকে, পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে ফেরার পথে জার্মান রাষ্ট্রদূতের বাসার সামনে অজ্ঞাত দুর্বৃত্তরা ককটেলের বিষ্ফোরণ ঘটায়।

সাক্ষাতের পর জার্মান রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, বাংলাদেশ অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য এবং অচলাবস্থা নিরসনে ইউরোপের দেশগুলো চীন এবং কানাডার মতো বাংলাদেশের বন্ধু দেশগুলোকে সাথে নিয়ে গত কয়েক সপ্তাহব্যাপী চেষ্টা চালিয়ে আসছে।

তিনি বলেন, বিএনপির সিনিয়র নেতাদের অবিলম্বে মুক্তির জন্য আমি মন্ত্রীকে সব ধরনের উদ্যোগ নিতে অনুরোধ করেছি। তাদের মধ্যে অনেকেই আমার বন্ধু। অ্যাটর্নি জেনারেল তাদের বিরুদ্ধে যেসব অভিযোগ এনেছেন, সেরকম কিছু করা যে তাদের পক্ষে সম্ভব না, তা আমি খুব ভাল করে জানি। তারা সহিংসতা সৃষ্টির পেছনে কোন ভূমিকা রাখতে পারেন না। তাদেরকে যেকোনো উপায়ে সরকারের মুক্তি দেওয়া উচিত।

জার্মান রাষ্ট্রদূত বলেন, নির্বাচনের আগ মুহূর্তে আলোচনার সময় ফুরিয়ে যাচ্ছে। এখনই সমঝোতার লক্ষ্যে সরকারের এ উদ্যোগ নেওয়া উচিৎ। একই সঙ্গে বিরোধী দলেরও ছাড় দিয়ে আলোচনায় এগিয়ে আসা প্রয়োজন। নির্বাচনে সব দলের অংশগ্রহণ সম্ভব করতে ক্ষমতাসীন ও বিরোধী দলকে ‘রাজনৈতিক উত্তাপ’ কমিয়ে আনার উদ্যোগ নিতেও আহ্বান জানান আলব্রেখট কনজে।

রাজনৈতিক সহিংসতার সমালোচনা করে জার্মান রাষ্ট্রদূত বলেন, এটা রাজনৈতিক প্রচারের ধরন হতে পারে না। আমরা রাস্তায় আগুনে পুড়ে কোন রিকশাচালকের কিংবা হাসপাতালে অন্য কারো মৃত্যু দেখতে চাই না।

অবশ্য বাংলাদেশের প্রধান রাজনৈতিক দলগুলোর বিষয়ে জার্মানি ‘পুরোপুরি নিরপেক্ষ’ এবং সব সময় ‘একটি নির্দিষ্ট দূরত্ব রেখে’ চলে বলেও দাবি করেন তিনি। আলব্রেখট বলেন, আমি বিশ্বাস করি, একটি বিদেশি রাষ্ট্রের ভূমিকা এরকমই হওয়া উচিৎ।

এরই মধ্যে আগামী ৬ ডিসেম্বর ঢাকায় আসছেন জাতিসংঘ মহাসচিবের দূত অস্কার ফার্নান্দেজ-তারানকো। তার সফরের আগেই রাজনৈতিক দলগুলোকে ‘দায়িত্বশীল পদক্ষেপ’ নিতেও তাগিদ দেন জার্মান রাষ্ট্রদূত।

আলব্রেখট বলেন, শেষ সময়ে হলেও সঠিক মুহূর্তেই বাংলাদেশে আসছেন অস্কার ফার্নান্দেজ-তারানকো। এই সফরে কিছু গুরুত্বপূর্ণ অগ্রগতি সম্ভব। জার্মানি এ ব্যাপারে কাজ করবে। আমি আশা করি, পুরো ইউরোপীয় ইউনিয়নই এ ব্যাপারে কাজ করবে।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সম্পর্কে তিনি বলেন, ৯০-এর দশকে পররাষ্ট্রমন্ত্রী তিনি জার্মানীতে দূত হিসেবে কাজ করেছেন। আমার সাথে বন্ধুত্বও আছে। এটি দুদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বৃদ্ধিতে কাজ আসবে।

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৃহস্পতিবারের সাক্ষাৎকে তিনি রুটিন সাক্ষাৎ বলে জানান।

এদিকে জানা গেছে, বৃহস্পতিবার সন্ধ্যায় আলব্রেখট কনজের গুলশানের ১৭৮ নর্থ অ্যাভিনিউর বাসার সামনে অজ্ঞাত দুর্বৃত্তরা ককটেলের বিষ্ফোরণ ঘটায়। তবে কে বা কারা এ বিষ্ফোরণ ঘটিয়েছে তা জানাতে পারেনি পুলিশ। ঘটনাস্থলে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

(দ্য রিপোর্ট/জেআইএল/জেএম/নভেম্বর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর