thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

জাহাজ নয়, ভাসমান শহর ফ্রিডম শিপ!

২০১৩ নভেম্বর ২৯ ০৬:২০:২৫
জাহাজ নয়, ভাসমান শহর ফ্রিডম শিপ!

দ্য রিপোর্ট ডেস্ক : প্রথম দেখে যে কেউ ভাবতে পারেন এটি নিশ্চয় বড় আকারের একটি জাহাজ। তবে তা হবে ভূল। কেননা পানির উপরে ভাসমান প্রায় এক মাইল দীর্ঘ জাহাজটি আসলে একটি ভাসমান শহর।

প্রায় ৫০ হাজার যাত্রী বহনে সক্ষম এই ভাসমান শহরের নাম দেওয়া হয়েছে ফ্রিডম শিপ। প্রায় ১০ বিলিয়ন ডলার ব্যয়ে এই ভাসমান শহরটি তৈরি করবে ফ্লোরিডাভিত্তিক একটি জাহাজ নির্মাণ প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, নতুন এ ভাসমান শহরটিতে থাকবে আধুনিক নগর জীবনের সকল সুবিধা। এতে থাকবে হাসপাতাল, বিদ্যালয়, পার্ক, বিমানবন্দর, আধুনিক শপিংমল, ক্যাসিনো বার, স্টেডিয়াম-গ্যালারিসহ প্রায় সবকিছুই।

এর উচ্চতা হবে ৩৫০ ফুট যা প্রায় ২৫ তলা ভবনের সমান। দৈর্ঘ্য হবে চার হাজার ৫শ ফুট এবং প্রস্থ হবে ৭৫০ ফুট। জাহাজটির ওজন হবে প্রায় ২৭ লাখ টন।

জাহাজটিতে ৫০ হাজার যাত্রীর থাকা খাওয়ার ব্যবস্থা থাকবে। এছাড়াও পরিদর্শকদের জন্য আরো অতিরিক্ত ৩০ হাজার, জাহাজের ক্রুদের জন্য ২০ হাজার এবং অতিথিদের হিসেবে আরো ১০ হাজার লোকের থাকার ব্যবস্থা করা হবে।

ভাসমান শহরটি মহাসাগরের বুকে নিয়মিত পৃথিবীর বিভিন্ন স্থানে চষে বেড়াবে। প্রত্যেক দুই বছরে সারা পৃথিবীকে একবার প্রদক্ষিণ করবে। তবে বিভিন্ন দেশের প্রবেশপথ এবং বন্দরগুলোতেই সবচেয়ে বেশি সময় কাটাবে এই জাহাজরূপী ভাসমান শহরটির।

(দ্য রিপোর্ট/এআইএম/জেএম/নভেম্বর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর