thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

কন্যা শিশু জন্ম দেওয়ায় পাকিস্তানে ৫৬ নারীকে হত্যা

২০১৩ নভেম্বর ২৯ ১০:১৬:২৬
কন্যা শিশু জন্ম দেওয়ায় পাকিস্তানে ৫৬ নারীকে হত্যা

দ্য রিপোর্ট : কন্যা শিশু জন্ম দেওয়ার ‘অপরাধে’ পকিস্তানে এ বছরে জীবন দিতে হয়েছে ৫৬ মাকে। পাকিস্তান মানবাধিকার কমিশনের একজন কর্মকর্তা খবরটি জানিয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

পাকিস্তান মানবাধিকার কমিশনের কর্মকর্তা ও মানবাধিকার এক্টিভিস্ট এ রেহমান বলেন, ‘যে সমাজে কন্যা শিশু জন্ম দেওয়ার জন্য মাকে হত্যা করা হয় সে সমাজকে নৈতিক বলা যায় না।’

সম্প্রতি প্রকাশিত একটি প্রতিবেদনের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, পাকিস্তানে জানুয়ারি ২০১২ থেকে সেপ্টেম্বর ২০১৩ এর মধ্যে ৯০টি এসিড সন্ত্রাস, ৭২টি আগুনে পোড়ানো, ৪৯১টি গৃহ সহিংসতা, ৩৪৪টি গণধর্ষণ ও ৮৩৫টি নারীর প্রতি সহিংসতার ঘটনা ঘটেছে।

প্রতিবেদনটিতে বলা হচ্ছে, এ সময়ের মধ্যে ছেলে শিশু জন্ম না দিয়ে কন্যা শিশু জন্ম দেওয়ার কারণে ৫৬ জন নারীকে হত্যা করা হয়।

এর আগে মানবাধিকার এক্টিভিস্ট রেহমান বলেছিলেন, কিশোরীরা পাকিস্তানে ধর্ষিত হচ্ছে আর আমরা এক্ষেত্রে চিৎকার করা ছাড়া বাস্তব কিছুই করতে পারছি না।

তিনি বলেন, শিক্ষার ক্ষেত্রে ছেলে ও মেয়েকে সমান সুযোগ দেওয়া এবং ধনী-গরীব সবার জন্য একই ধারার শিক্ষাব্যবস্থা চালু করতে পারলে পাকিস্তানে ইতিবাচক পরিবর্তন ঘটতে পারে।

তিনি বলেন শিক্ষা যে মৌলিক অধিকার এটা বলতে আমাদের ৬২ বছর সময় লেগেছে।

ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লীগের (এন) সাংসদ হিনা পারভেজ বলেন পাঞ্জাব সংসদ খুব শিগগিরই পরিবারের সদস্যদের সুরক্ষা সংক্রান্ত একটি বিল পাস করতে যাচ্ছে।

(দ্য রিপোর্ট/এমডি/নভেম্বর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর