thereport24.com
ঢাকা, বুধবার, ৮ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৯ শাওয়াল 1445

পরিবেশ রক্ষায় গ্রীন ব্যাংকিং ও গ্রীন ইন্ডাস্ট্রিজ

২০১৩ নভেম্বর ২৯ ১৪:২৫:৪১
পরিবেশ রক্ষায় গ্রীন ব্যাংকিং ও গ্রীন ইন্ডাস্ট্রিজ

দ্য রিপোর্ট প্রতিবেদক : পরিবেশ বিপর্যয় থেকে রক্ষা পেতে হলে গ্রীন ব্যাংকিং ও গ্রীন ইন্ডাস্ট্রিজ গড়ে তুলতে হবে। পাশাপাশি শিল্প বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়ন করতে হবে। অন্যথায় পরিবেশ দূষণ রোধ করা সম্ভব হবে না বলে জানিয়েছেন পরিবেশ বিশেষজ্ঞরা।

‘রেসপনসিবল বিজনেস কন্ডাক্ট টু সেফগার্ড দ্য পিপল’স ইস্যু এন্ড ইনভায়রমেন্ট বাই ম্যানেজিং হ্যাজার্ডাস ওয়েস্ট’ শীর্ষক দুইদিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে শুক্রবার সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে বক্তারা এ কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী বলেন, ‘পরিবেশ দূষণ রোধ করা বাংলাদেশের জন্য একটি অতিগুরুত্বপূর্ণ বিষয়। এ উদ্দেশ্যকে সামনে রেখে বাংলাদেশ ব্যাংক গ্রীন ব্যাংকিং কর্মসূচি চালু করেছে এবং এ কর্মসূচি বাস্তবায়নের ওপর গুরুত্ব আরোপ করেছে। দেশের বৃহত্তর জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবার আওতায় আনার চেষ্টা চলছে। প্রত্যেক আর্থিক প্রতিষ্ঠানকে পরিবেশবান্ধব ব্যবসায় বেশি বিনিয়োগের জন্য উৎসাহিত করা হচ্ছে। পাশাপাশি করপোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) থেকে পরিবেশ দূষণ মূক্ত বাংলাদেশ গড়ে তুলতে ভূমিকা রাখতে হবে।’

তিনি আরো বলেন, ‘আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে মানুষের জীবনে স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করতে হবে। আমাদের বর্জ্য অপসারণ প্রক্রিয়াকে আধুনিক প্রযুক্তিনির্ভর করা প্রয়োজন। পাশাপাশি পরিকল্পিত সুষ্ঠু ব্যবস্থাপনা থাকতে হবে। এজন্য সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে। পরিবেশ, মানুষের জীবন, সর্বোপরি এ পৃথিবীকে রক্ষায় আমাদের একযোগে কাজ করতে হবে।’

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব খন্দকার মোস্তান হোসেন বলেন, ‘পরিবেশ দূষণ রোধে আমাদের অনেক আইন আছে। কিন্তু প্রধান সমস্যা হলো এগুলোর বাস্তবায়ন নেই। আইনের বাস্তবায়ন ও সমন্বয় আমাদের অন্যতম সমস্যা। সরকার পরিবেশ রক্ষায় নানারকম উদ্যোগ নিয়েছে। পাশাপাশি বেসরকারি পর্যায় থেকেও অনেকে এ বিষয়ে কাজ করছে। ভবিষ্যতে এক্ষেত্রে কার্যক্রম আরো বৃদ্ধি পাবে।

ঢাকা চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি সবুর খান বলেন, ‘পরিবেশ বিপর্যয় থেকে রক্ষা পেতে আমাদের চেষ্টা করতে হবে। এ জন্য আমাদের গ্রীন ইন্ডাস্ট্রিজ গড়ে তুলতে হবে। পরিবেশবান্ধব প্রযুক্তি ও শিক্ষার প্রসার ঘটাতে হবে। ডিসিসিআই এক্ষেত্রে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে বুড়িগঙ্গাসহ ঢাকার পাশের অন্যান্য নদী রক্ষায় নানা উদ্যোগ নিয়েছে ডিসিসিআই। শহরের সৌন্দর্য বৃদ্ধিতেও নানা উদ্যোগ নেওয়া হয়েছে। পরিবেশবান্ধব খাতে নতুন উদ্যোক্তাদের প্রশিক্ষণ ও আর্থিক সহযোগিতার ব্যবস্থা করা হচ্ছে।’

এসআর (সোশ্যাল রেসপনসিবিলিটি) এশিয়া বাংলাদেশ শাখার পরিচালক সুমাইয়া রশিদ উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। আরো বক্তব্য দেন সেন্টার অন ইন্টিগ্রেটেড রুরাল ডেভেলপমেন্ট ফর এশিয়া অ্যান্ড দি প্যাসিফিকের (সিরডাপ) মহাপরিচালক সিসেপ এফেন্দি। সঞ্চালকের দায়িত্ব পালন করেন এসআর এশিয়ার পরিচালক বিরেন্দ্র রাথোর।

সম্মেলনে দেশি-বিদেশি গবেষক, ঊর্ধ্বতন সরকারি-বেসরকারি কর্মকর্তা, বিভিন্ন সংস্থার প্রতিনিধি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

এসআর এশিয়া, সিরডাপ ও বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমি যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগ, জার্মান উন্নয়ন সংস্থা ‘গিজ’, সুইজারল্যান্ডের বেসরকারি সংস্থা ‘সুইসকন্টাক্ট’, জাপানি সংস্থা আইপিএলএ, ভারতের জাতীয় উৎপাদন কাউন্সিল, আরনেস্ট ও ইয়াং ইন্ডিয়া এবং ডিসিসিআই এর সহযোগিতায় এ সম্মেলনের আয়োজন করা হয়।

সম্মেলনের মিডিয়া পার্টনার হলো বাংলাদেশের দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস ও ভারতের ওয়ার্ল্ড সিএসআর ডে।

(দ্য রিপোর্ট/এসআর/এমসি/এপি/নভেম্বর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর