thereport24.com
ঢাকা, সোমবার, ২০ মে 24, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১২ জিলকদ  1445

পাইরেসির দায়ে ৫০ মিলিয়ন ডলার শোধ করবে যুক্তরাষ্ট্র

২০১৩ নভেম্বর ২৯ ১৭:৪৯:০৭
পাইরেসির দায়ে ৫০ মিলিয়ন ডলার শোধ করবে যুক্তরাষ্ট্র

দ্য রিপোর্ট ডেস্ক : কয়েক হাজার পাইরেটেড মিলিটারি সফটওয়্যার ব্যবহারের দায়ে ৫০ মিলিয়ন ডলার পরিশোধ করতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র সরকার। খবর বিবিসি’র।

টেক্সাসভিত্তিক এ্যাপট্রিকসিটি নামের একটি প্রতিষ্ঠান ২০০৪ সাল থেকে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীকে বিভিন্ন প্রকল্পে সফটওয়্যার সেবা দিয়ে আসছিল।

কোম্পানিটি অভিযোগ করছে, ২০১২ সালে তারা দেখতে পায় তাদের কাছ থেকে নেওয়া লাইসেন্সের চেয়েও বেশি মেশিনে সফটওয়্যারটি ব্যবহৃত হচ্ছে।

চুক্তি অনুযায়ী পাঁচশয়ের মতো ব্যবহারকারী সেবাটি ব্যবহারের কথা ছিল। কিন্তু সেনাবাহিনীরই একটি অনুষ্ঠানে দেওয়া তথ্য থেকে তারা জানতে পারে এর ব্যবহারকারী প্রায় নয় হাজার।

এরপর সফটওয়্যার নকলের দায়ে প্রতিষ্ঠানটি সেনাবাহিনীর বিরুদ্ধে ২২৪ মিলিয়ন ডলার দাবি করে মামলা দায়ের করে। তবে সরকার দ্রুত আদালতের বাইরে বিষয়টি নিষ্পত্তির ব্যবস্থা নেয়। অবশেষে ৫০ মিলিয়ন ডলারে তা মীমাংসা হয়।

সাধারণত এ্যাপট্রিকসিটির সফটওয়্যার দিয়ে সৈনিক ও বিভিন্ন সেনা সরঞ্জামকে অনুসরণ করা হয়ে থাকে। এছাড়া এটি ত্রাণ সাহায্যের ক্ষেত্রেও ব্যবহার করা হয়। ২০১০ সালে হাইতির ভূমিকম্পে সফটওয়্যারটি ব্যবহার করা হয়েছিলো।

এদিকে ২০১০ সাল থেকে যুক্তরাষ্ট্র সরকার পাইরেসির বিরুদ্ধে নানা প্রচারণা চালিয়ে আসছে।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/এসকে/নভেম্বর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর