thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

মেরিলকে ‍মুক্তি দিয়েছে উত্তর কোরিয়া

২০১৩ নভেম্বর ৩০ ১৬:৩৪:১৬
মেরিলকে ‍মুক্তি দিয়েছে উত্তর কোরিয়া

দ্য রিপোর্ট ডেস্ক : কোরিয়া যুদ্ধে অংশ নেওয়া অবসরপ্রাপ্ত মার্কিন নাগরিক মেরিল নিউম্যানকে আটকের কথা স্বীকার করেছে উত্তর কোরিয়া| শনিবার তাকে মুক্তি দেওয়ার পর এ কথা জানায় তারা।

কমিউনিস্ট দেশটির প্রতি শত্রুতামূলক কর্মকাণ্ডের জন্য তাকে আটক করা হয়েছিল বলে জানিয়েছে উত্তর কোরিয়া। পরে তার বিরুদ্ধে আনা অভিযোগ স্বীকার করে লিখিতভাবে ক্ষমা প্রার্থনা করার পর তাকে মুক্তি দেওয়া হয় বলে উত্তর কোরিয়া জানিয়েছে।

৮৫ বছর বয়সী এই মার্কিনি চলতি বছরের ২৬ অক্টোবর পর্যটকের ছদ্মবেশে উত্তর কোরিয়ায় প্রবেশ করেন বলে দেশটির এক সংশ্লিষ্ট কর্মকর্তা বার্তা সংস্থা কেসিএনএকে জানান।

এই প্রথম উত্তর কোরিয়া আনুষ্ঠানিকভাবে মেরিল নিউম্যানকে আটকে রাখার কথা স্বীকার করল। ২৬ অক্টোবর পিয়ংইয়ংয়ে ১০ দিনের সফরে যাওয়ার পর থেকেই মেরিল নিখোঁজ হন বলে নিউম্যানের পরিবার অভিযোগ করে আসছিল।

কেসিএনএ এর প্রতিবেদনে বলা হয়েছে, একজন পর্যটক ও কোরিয়া যুদ্ধে অংশ নেওয়া উভয় কারণেই তিনি অপরাধী। তার বিরুদ্ধে উত্তর কোরিয়ার ‘মর্যাদা ও সার্বভৌমত্ব’ লঙ্ঘনের অভিযোগ ওঠেছে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, নিউম্যান ১৯৫৩ সালে মার্কিন সামরিক গোয়েন্দা ইউনিটের উপদেষ্টা হিসেবে কাজ করেন। তিনি কোরিয়ার যুদ্ধে নাশকতামূলক কাজ ও উত্তর কোরিয়ার সেনা ও সাধারণ নাগরিকদের হত্যার মূল পরিকল্পনাকারী ছিলেন।

অন্য একটি প্রতিবেদনে কেসিএনএ নিউম্যানের ক্ষমা চাওয়ার লিখিত কপিটি প্রকাশ করেছে।

সেখানে কেসিএনএ দুর্বল ইংরেজিতে লিখেছেন, ‘কোরিয়া যুদ্ধের সময় আমি কোরিয়া সরকার ও কোরিয়ান জনগণের বিরুদ্ধে অনেক অমোচনীয় অপরাধ করেছি।’

তিনি ক্ষমা চেয়ে বলেন, ‘আমি বুঝতে পারছি, আমার অপরাধের কোনো ক্ষমা নেই। তারপরও আমি কোরিয়া সরকার ও জনগণের কাছে আমার অপরাধের জন্য ক্ষমা প্রার্থণা করছি এবং আমাকে শাস্তি না দেওয়ার জন্য অনুরোধ জানাচ্ছি।’ সূত্র: এএফপি

(দ্য রিপোর্ট/কেএন/এমসি/নভেম্বর ৩০, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর