thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

ইরান পরমাণু কর্মসূচি স্থগিত করবে ডিসেম্বরে

২০১৩ নভেম্বর ৩০ ১৮:০৫:৪২
ইরান পরমাণু কর্মসূচি স্থগিত করবে ডিসেম্বরে

দ্য রিপোর্ট ডেস্ক : ইরান জানিয়েছে, ডিসেম্বরে মাস থেকে তাদের পারমাণবিক কর্মসূচি স্থগিত করা হবে। শুক্রবার ইরানের পরমাণু কর্মসূচি বিষয়ক দূত এ তথ্য জানিয়েছেন। এর আগে জেনেভায় বিশ্বশক্তির সঙ্গে ইরানের এক চু্ক্তি অনুযায়ী দেশটি আগামী ছয় মাসে তাদের পরমাণু কর্মসূচি স্থগিত রাখার ব্যাপারে সম্মত হয়েছিল। খবর টাইমস অব ইন্ডিয়ার।

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থাকে তেহরানের দূত জানিয়েছেন, আমরা আশা করছি ডিসেম্বরের শেষ নাগাদ অথবা জানুয়ারির শুরুর দিকে আমরা এই পরিকল্পনা বাস্তবায়নে কাজ শুরু করতে পারব। ফলে এ ধরনের স্থগিতাদেশের অর্থ হচ্ছে ইরান পারমাণবিক অস্ত্র সমৃদ্ধকরণে অনেক বাধার সম্মুখীন হবে।

এদিকে ইসরায়েল বলেছে, যে কোনো ধরনের চুক্তির মানে হচ্ছে সম্পূর্ণরূপে ইরানের পারমাণবিক অস্ত্র ধ্বংস করে ফেলা। কিন্তু শুক্রবার একটি পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তার দেশ এটা কখনোই করবে না।

ওই পত্রিকা রুহানির কাছে জানতে চেয়েছিল, পারমাণবিক স্থাপনাগুলো ধ্বংস করে দেয়া দেশটির নিরাপত্তার শেষ সীমা কিনা? জবাবে রুহানি বলেন, অবশ্যই।

ইরান জানিয়েছে, তারা দেশটিতে পারমাণবিক চুল্লিগুলোতে ইউরেনিয়াম সমৃদ্ধি কমিয়ে আনার ব্যাপারে সম্মত হয়েছে। এদিকে ইরান জানিয়েছে, তারা আগামী ছয় মাস পরমাণু কর্মসূচিতে ‘কোন ধরনের অগ্রগতি’ না করতে দৃঢ়প্রতিজ্ঞ।

গত সপ্তাহে ছয়টি বিশ্বশক্তির সঙ্গে এক চু্ক্তিতে ইরান দেশটির পরমাণু কর্মসূচি সাময়িকভাবে বন্ধ করতে সম্মত হয়েছিল। আর ইরানের উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিনিময়ে দেশটি ওই চু্ক্তিতে সম্মত হয়।

(দ্য রিপোর্ট/আদসি/এমডি/নভেম্বর ৩০, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর