thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

নিউইয়র্কে এক টুকরো বাংলাদেশ

২০১৩ নভেম্বর ৩০ ২২:২৫:৫৫
নিউইয়র্কে এক টুকরো বাংলাদেশ

দ্য রিপোর্ট ডেস্ক : পৃথিবীর কোথায় নেই বাংলাদেশিদের বাস। আফ্রিকা থেকে শুরু করে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ পৃথিবীর সব দেশেই রয়েছে বাংলাদেশি। একটু উন্নত জীবনের খোঁজে প্রতি বছরই দলে দলে বাংলাদেশিরা বিশ্বের উন্নত দেশগুলোতে পাড়ি জমাচ্ছেন। দ্য নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অবলম্বনে বিস্তারিত জানাচ্ছেন আহাম্মদ উল্লাহ সিকদার

পৃথিবীর অন্যতম উন্নত দেশ যুক্তরাষ্ট্র। আর এই স্বপ্নের দেশে যেতে পারলে বদলে যেতে পারে যে কারও জীবন। তাই স্বপ্নের এই দেশে বাংলাদেশ থেকেও প্রতিবছর অনেকেই পাড়ি জমাচ্ছেন। তবে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক যেন হয়ে উঠেছে এক টুকরো বাংলাদেশ। দ্য নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী নিউইয়র্ক শহরে ট্রাফিক পুলিশ হিসেবে কাজ করছেন বাংলাদেশের একদল অভিবাসী।

একটা সময় ছিল যখন নিউইয়র্কে বাংলাদেশি অভিবাসীরা মোট জনসংখ্যার এক শতাংশেরও কম ছিল। কিন্তু এখন শহরটির মোট জনসংখ্যার ১০ থেকে ১৫ শতাংশই বাংলাদেশ থেকে পাড়ি জমানো অভিবাসী। নিউইয়র্ক শহরের এক সরকারি জরিপে জানা গেছে, সেখানে এখন ৭৪ হাজারেরও বেশি বাংলাদেশি অভিবাসী বসবাস করেন। আর এদের মধ্যে ৩০০০ হাজার বাংলাদেশি অভিবাসী এখন শহরের ট্রাফিক নিয়ন্ত্রণের দায়িত্ব পালন করছেন।

আর এসব বাংলাদেশি যারা শহরটির ট্রাফিক নিয়ন্ত্রণে কাজ করছেন। তাদের কাজ করার সুযোগ করে দিয়েছেন আরেক বাংলাদেশি। তার নাম শওকত খান। তিনি নিউইয়র্ক শহরে ট্রাফিক পুলিশ নিয়োগের সঙ্গে জড়িত একটি সংস্থার প্রতিনিধি হিসেবে কাজ করছেন।

কিন্তু এক দশক আগেও নিউইয়র্ক শহরের এই চিত্রটা ছিল সম্পূর্ণ ভিন্ন। তখন শহরটিতে ট্রাফিক নিয়ন্ত্রণের দায়িত্বে ছিলেন মাত্র ৪ শত বাংলাদেশি। যদিও তখন সরকারি হিসেবে বলা হয়েছিল, মাত্র ২০০ জন বাংলাদেশি শহরটিতে ট্রাফিক নিয়ন্ত্রণে দায়িত্ব পালন করছে। তবে শহরের পুলিশ বিভাগ জানাচ্ছে ভিন্ন তথ্য। তাদের সন্দেহ এই সংখ্যাটা আরও বেশি হতে পারে কারণ কর্মরত অনেকেই তাদের জন্মস্থান লিপিবদ্ধ করেন না।

তবে ট্রাফিক পুলিশ হিসেবে তাদের আয়ও কিন্তু খারাপ না। বছরে তাদের আয় কমপক্ষে ২৯ হাজার ডলার যা বাংলাদেশি টাকায় সাড়ে ২২ লাখেরও বেশি। আর এই চাকরি পেতেও খুব বেশি শিক্ষাগত যোগ্যতা কিংবা নাগরিকত্বের প্রয়োজন নেই। কেবল যুক্তরাষ্ট্রে কাজ করার অনুমতিপত্র আর উচ্চ মাধ্যমিক পরীক্ষা পাশের সার্টিফিকেট থাকলেই পাওয়া যায় ট্রাফিক পুলিশের চাকরি।

একটা সময় ছিল, যখন অন্য দেশের অভিবাসীদের তুলনায় বাংলাদেশি অভিবাসীরা হলুদ ক্যাবের লাইসেন্সের জন্য বেশি আবেদন করত। কিন্তু এখন পরিস্থিতি পাল্টেছে, এসব বাংলাদেশি অভিবাসীরা বরং ট্রাফিক পুলিশের চাকরির দিকেই বেশি ঝুঁকছে।

(দ্য রিপোর্ট/আদসি/এইচএসএম/নভেম্বর ৩০, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর