thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

চুরির দায়ে ৩৩৪ বার কাঠগড়ায়!

২০১৩ ডিসেম্বর ০১ ০০:৪৭:৫৮
চুরির দায়ে ৩৩৪ বার কাঠগড়ায়!

শাহনেওয়াজ খান, দ্য রিপোর্ট ডেস্ক : অপরাধী হিসেবে এতবার আদালতের কাঠগড়ায় দাঁড়িয়েছেন যে, সেগুলোর অনেক তথ্যই হারিয়ে ফেলেছে আদালত। রবার্ট নোলেস (৬৬), ১৯৫৯ সাল থেকে এ পর্যন্ত ৩৩৪ বার দাঁড়িয়েছেন কাঠগড়ায়। গড়ে প্রতি বছরে তিনবার! অপরাধ একটাই- এতদিনেও ছাড়তে পারেননি চুরির অভ্যাস।

যুক্তরাজ্যের এই বিখ্যাত চোর ১৩ বছর বয়সে প্রথম চুরির দায়ে আদালতের কাঠগড়ায় দাঁড়ান। এরপর আদালত তাকে সংশোধনমূলক স্কুলে দেয়। কিন্তু কথায় আছে, চোরে না শোনে ধর্মের কাহিনী। নোলেসের জীবনেও এই প্রবাদটি সত্য হয়ে দেখা দিলো। সংশোধন হওয়ার পরিবর্তে চুরিকেই সারা জীবনের ব্রত হিসেবে বেছে নিলেন নোলেস।

সেই ১৯৫৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত একটানা চুরি করেই চলছেন নোলেস। চকোলেট, মদ, মুরগি, জামাসহ অনেক ধরনের জিনিস চুরি করেছেন তিনি। সর্বশেষ গত সপ্তাহে জেলে গেলেন যুক্তরাজ্যের প্লাইমাউথের এক দোকান থেকে দুই বাক্স চকোলেট চুরির অপরাধে।

বেচারা নোলেস! আটকের সময় তিনি চুরি করা চকোলেট খেতে খেতে রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছিলেন। প্রতি বাক্স চকোলেটের দাম ছিল ১৩ পাউন্ড।

নোলেসকে জেলে নিলেও ছাড়া পাওয়ার পর আবারো চুরির পেশায় ফিরে যেতে পারেন বলে উদ্বিগ্ন পুলিশ। ব্রিটিশ পুলিশের উদ্ধৃতি দিয়ে ডেইলি মেইল জানায়, তাকে খুব সহজেই জেলে রাখা যায়; কিন্তু এত সহজে তার কাছ থেকে বিশ্বকে নিরাপদ রাখা যায় না।

ইতোমধ্যে ব্রিটেনের সবচেয়ে বেশি চুরির রেকর্ড গড়ার পাশাপাশি ব্যক্তিগত একটা রেকর্ডও গড়েছেন নোলেস। ২০০টি দোকানে চুরি করার এক অনন্য মাইলফলক স্পর্শ করেছেন তিনি!

(দ্য রিপোর্ট/এসকে/এইচএসএম/ডিসেম্বর ০১, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর