thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

ইসরাইলি বসতি স্থাপনের বিরদ্ধে বিক্ষোভ, সংঘর্ষ

২০১৩ ডিসেম্বর ০১ ০৭:৫৭:০২
ইসরাইলি বসতি স্থাপনের বিরদ্ধে বিক্ষোভ, সংঘর্ষ

দ্য রিপোর্ট ডেস্ক : গাজা ও পশ্চিম তীরে বেদুইনদের উচ্ছেদ করে ইসরাইলি নতুন বসতি নির্মাণের বিরুদ্ধে বিক্ষোভ করেছে হাজারো ফিলিস্তিনি। এ সময় ইসরাইলি পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। এ ঘটনায় বেশ কয়েকজন ফিলিস্তিনিকে গ্রেফতার করেছে ইসরাইলি পুলিশ। খবর আলজাজিরার।

সম্প্রতি ইসরাইল সরকার দক্ষিণ নেজেভ মরুভূমি অঞ্চল থেকে বেদুইনদের উচ্ছেদ সংক্রান্ত একটি আইনের খসড়া পাস করায় ওই এলাকার অধীবাসীরা এর প্রতিবাদে এ বিক্ষোভ প্রদর্শন করলো।

বিক্ষোভকালীন সংঘর্ষের ঘটনায় ১০ পুলিশ আহত ও ১১ জন আন্দোলনকারীকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন ইসরাইলি পুলিশের মুখপাত্র লুবা সামরি।

তিনি জানান, নেজেভ গ্রামের হৌরা এলাকায় শনিবার হাজারখানেক লোক বিক্ষোভ প্রদর্শন করে। এ সময় তারা নতুন বিলটির বিরুদ্ধে অবস্থান নেয়।

৭০ বছর বয়সি ফিলিস্তিনি মকবুল সারিয়া বলেন, ‘এই বিলের ফলে পৃথিবীতে আমাদের জন্য আর কোনো জমি অবশিষ্ট থাকবে না। ইসরাইল সৃষ্টির আগে থেকেই আমরা এখানে আছি।’

তিনি আরো বলেন, ‘আমরা আদালতে একটি মামলা দায়ের করেছি। কিন্তু মনে হচ্ছে ইসরাইলের কাছ থেকে আমরা ন্যায় বিচার পাব না।’

দক্ষিণ নেজেভ অঞ্চলে দুই লাখ বেদুইন বসবাস করছে।

এদিকে ইসরাইলের এ কার্যক্রমের নিন্দা জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা।

প্রসঙ্গত, চলতি বছরের জানুয়ারিতে ইসরাইল ৪০টি গ্রাম থেকে ৩০-৪০ হাজার বেদুইনকে উচ্ছেদ ও ৭০ হাজার হেক্টরেরও বেশি জমি বাজেয়াপ্তের একটি বিল পাস করে। একই বছরের জুনে ইসরাইলের সংসদে বিলটির প্রথম শুনানি অনুষ্ঠিত হয়। নেসেটে (ইসরাইল সংসদ) আরো দুটি শুনানি পর বিলটি আইন আকারে পাশ হয়।

(দ্য রিপোর্ট/এসকে/ডিসেম্বর ০১, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর