thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

বাংলাদেশিসহ ২০ লাখ শ্রমিক ফেরত পাঠাবে সৌদি আরব

২০১৩ ডিসেম্বর ০১ ১১:০৭:১৪
বাংলাদেশিসহ ২০ লাখ শ্রমিক ফেরত পাঠাবে সৌদি আরব

দ্য রিপোর্ট ডেস্ক : বাংলাদেশিসহ আরো প্রায় ২০ লাখ শ্রমিককে আগামী বছরের মধ্যেই নিজ নিজ দেশে ফেরত পাঠাবে সৌদি সরকার। ইতোমধ্যেই দেশটিতে প্রায় ১৪টি দেশের অবৈধ শ্রমিকদের আটক করা হয়েছে। প্রতিদিনিই একাধিক ফ্লাইটে তাদেরকে দেশে ফেরত পাঠানো হচ্ছে। খবর গালফ নিউজের।

বিদেশি শ্রমিক নিয়ন্ত্রণ এবং সৌদি নাগরিকদের জন্য কাজের ব্যবস্থা করতে সৌদির সরকারের নেওয়া নিয়মিতকরণ অভিযানের আওতায় দেশটির বিদেশি শ্রমিকরা এ বিরোধপূর্ণ আচরণের শিকার হচ্ছে।

চলতি বছরের মার্চে শুরু হওয়া এ অভিযানে ইতোমধ্যেই ১০ লাখের বেশি বাংলাদেশি, ভারতীয়, ফিলিপাইনি, নেপালি, পাকিস্তানি এবং ইয়েমেনি শ্রমিকরা দেশটি ছেড়ে চলে যেতে বাধ্য হয়েছেন।

অভিযানের শুরুতে দেশটিতে অবস্থানরত অবৈধ বিদেশি শ্রমিকদেরকে ৪ নভেম্বর মধ্যে নিজ দেশে চলে যাওয়ার চূড়ান্ত সময়সীমা বেধে দেওয়া হয়েছিল। সম্প্রতি এ সময়সীমা শেষ হওয়ার পর দেশটিতে অভিযান আরো তীব্র হয়েছে।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, অভিযানে কাউকেই পৃথক দৃষ্টিতে দেখা হচ্ছে না। বরং ১৪টি দেশের সকল অবৈধ শ্রমিকদের আটক করা হচ্ছে এবং দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।

১৯৭০ সালে সৌদিআরবে তেল শিল্পের বিকাশ এবং ধর্মীয় জাগরণের পর দেশটি বিদেশে থেকে সস্তা শ্রমিক আমদানির প্রতি নজর দেয়। তবে সম্প্রতি বছরগুলোতে বিদেশি শ্রমিকরা দেশটির জন্য অসংখ্য সমস্যা তৈরি করছে। অতিরিক্ত বিদেশি শ্রমিকের ফলে দেশটির অর্থনীতি বিকৃত হয়ে পড়ছে এবং দেশীয় শ্রমিকরা কাজের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন।

দেশটিতে বর্তমানে হাজার হাজার শ্রমিক তথাকথিত ‘ফ্রি ভিসার’ অধীনে অবৈধভাবে কাজ করছে। আবার ভূয়া ব্যবসা দেখিয়ে দেশটির কিছু অসাধু নিয়োগকর্তাদের দেওয়া ভিসায় অনেকেই দেশটিতে অবস্থান করছেন। এসব শ্রমিকরা সরকারকে কোনো ধরণের ফি না দিলেও প্রতিবছরই ভিসা নবায়ন ও তা ধরে রাখতে নিয়োগকর্তাকে অতিরিক্ত অর্থ প্রদান করছেন। এসব অবৈধ ভিসাধারীদের বিরুদ্ধে অভিযান আরো তীব্র করা হবে বলেও জানিয়েছে সৌদি কতৃপক্ষ।

প্রসঙ্গত, এখন পর‌্যন্ত সৌদিআরবের মোট তিন কোটি জনসংখ্যার মধ্যে প্রায় এক কোটি সৌদি আরবের বাইরের। দেশটিতে ৮০ লাখেরও বেশি বিদেশি শ্রমিক কাজ করছেন যা দেশটির সম্পূর্ণ শ্রমশক্তির প্রায় অর্ধেক। এদের বেশিরভাগই দেশটিতে হাতের কাজ, করণিক কাজ এবং সেবাখাতের চাকরিগুলো নিয়োজিত আছে।

তবে মানাবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের দাবি, সৌদিতে শ্রমিকদের অবস্থা কখনই ভালো ছিল না। মাঝে মাঝে তারা দুর্ব্যবহার ও শোষণের শিকার হচ্ছে। আবার কখনও কখনও শর্তের অধীনে দাসের মতো কাজ করতে হচ্ছে।

(দ্য রিপোর্ট/এআইএম/জেএম/ডিসেম্বর ০১, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর