thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

ক্রমাগত দর পতনে পুঁজিবাজার

২০১৩ ডিসেম্বর ০১ ১৫:১৭:৪১
ক্রমাগত দর পতনে পুঁজিবাজার

দ্য রিপোর্ট প্রতিবেদক: ক্রমাগত দর পতনের কবলে পড়েছে দেশের উভয় পুঁজিবাজার। রাজনৈতিক অস্থিরতার কারণে বিনিয়োগকারীদের অংশগ্রহণ কমেছে। রবিবারসহ একটানা চার কার্যদিবস দর পতন হয়েছে পুঁজিবাজারে।

বরিবার দিনের শুরু থেকে নিম্নমুখী প্রবণতা লক্ষ্য করা গেছে।দিনের কোনও ভাগে বাজার ঊর্ধ্বমুখী হয়নি। লেনদেন হওয়া অধিকাংশ শেয়ারের দর কমেছে। রাজনৈতিক অস্থিরতার কারণে লেনদেনে বিনিয়োগকারীদের অংশগ্রহণ তুলনামুলক কম লক্ষ্য করা গেছে এদিন।

রবিবার দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৮৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪১৪৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৮২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৭টির, কমেছে ২০৭টির এবং অপরিবর্তিত ছিল ১৮টি কোম্পানির শেয়ার দর। মোট লেনদেন হয়েছে ৩৪৮ কোটি ৬৪ লাখ ৭৮ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪২৩০ পয়েন্টে। এদিন লেনদেন হয় ৩৬৬ কোটি ৫১ লাখ ৩৫ হাজার টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষ-১০ কোম্পানির তালিকার প্রথম স্থানে রয়েছে রহিমা ফুড। এদিন এ শেয়ারের দর বেড়েছে ৯.৯৫ শতাংশ। তালিকার অন্য কোম্পানিগুলো মধ্যে যথাক্রমে মর্ডান ডাইংয়ের দর বেড়েছে ৯.৭০ শতাংশ, ফাইন ফুডসের ৯.৬২ শতাংশ, লিগ্যাসী ফুটওয়্যারের ৯.২৬ শতাংশ, লিবরা ইনফিউশনের ৭.৪১ শতাংশ, বিডি অটোকারসের ৫.৮৬ শতাংশ, ডেল্টা লাইফের ৫.৭৩ শতাংশ, হাক্কানী পাল্পের ৫.০৭ শতাংশ, গ্রিন ডেল্টার ৪.৩৬ শতাংশ এবং ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক লিমিটেডের দর বেড়েছে ৪.০৯ শতাংশ।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক আগের দিনের চেয়ে ১৭৩ পয়েন্ট্ কমে অবস্থান করছে ৮১০৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২১৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৭টির, কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানির শেয়ার দর। মোট লেনদেন হয়েছে ৪৫ কোটি ১২ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/এইচকে/ডিসেম্বর ১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর