thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

পরিস্থিতি স্থিতিশীল না হলে পর্যবেক্ষক পাঠাবে না ইইউ

২০১৩ ডিসেম্বর ০১ ২১:৩৫:১০
পরিস্থিতি স্থিতিশীল না হলে পর্যবেক্ষক পাঠাবে না ইইউ

দ্য রিপোর্ট, কূটনৈতিক প্রতিবেদক : দেশের চলমান পরিস্থিতি স্থিতিশীল না হলে দশম জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচন পর্যবেক্ষক পাঠাবে না ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

আর্ন্তজাতিক এই সংস্থার পররাষ্ট্রনীতি ও নিরাপত্তা বিষয়ক উচ্চ পর্যায়ের প্রতিনিধি ক্যাথেরিন অ্যাশটন রবিবার এক বিবৃতিতে এ কথা জানান।

দশম জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ক্যাথেরিন অ্যাশটন এক বিবৃতির মাধ্যমে জানিয়েছেন, বাংলাদেশের রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করে তবেই নির্বাচন পর্যবেক্ষণে প্রতিনিধি পাঠানো হবে।

বিবৃতিতে বলা হয়, ২০০৮ সালের মতো এবারো বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষণে প্রতিনিধি পাঠনোর বিষয়টি বিবেচনা করতে ইউরোপীয় ইউনিয়ন প্রস্তুত। তবে বিষয়টি নির্ভর করবে বাংলাদেশের রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতির ওপর।

বিবৃতিতে আরো বলা হয়, ৫ জানুয়ারি ভোটের তারিখ রেখে নির্বাচনের তফসিল ঘোষণার পরও বাংলাদেশে প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে নির্বাচনকালীন সরকার নিয়ে বিরোধ চলতে থাকায় ইউরোপীয় ইউনিয়ন উদ্বিগ্ন। ইইউ বাংলাদেশের সব রাজনৈতিক দলকে সবার কাছে গ্রহণযোগ্য একটি সমাধানে পৌঁছানোর আহ্বান জানাচ্ছে, যাতে জনগণের প্রত্যাশা অনুযায়ী একটি নির্বাচন অনুষ্ঠান সম্ভব হয়।

সহিংসতাকে আরো উস্কে দেয় এমন কোনো পদক্ষেপ না নেয়ার জন্য প্রধান রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানান ইইউ প্রতিনিধি।

নির্বাচন প্রতিহতের ঘোষণা দিয়ে বিরোধী দলের হরতালে সহিংসতা এবং রাজনীতিবিদ ও মানবাধিকার কর্মীদের গ্রেপ্তারের বিষয়েও উদ্বেগ প্রকাশ করা হয় ক্যাথেরিন অ্যাশটনের বিবৃতিতে।

(দ্য রিপোর্ট/জেআইএল/এইচএস/এমডি/ডিসেম্বর ০১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর