thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

আনরিয়েলাইজড লস নিয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ডিএসইর বৈঠক

২০১৩ ডিসেম্বর ০২ ১৭:২৮:২৮
আনরিয়েলাইজড লস নিয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ডিএসইর বৈঠক

দ্য রিপোর্ট প্রতিবেদক : ব্রোকার ও মার্চেন্ট ব্যাংকের মার্জিন ঋণের পুর্নমূল্যায়নজনিত অনাদায়কৃত ক্ষতির(আনরিয়েলাইজড লস)বিপরীতে সঞ্চিতি (প্রভিশন) নিয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আলোচনার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। আগামীকাল মঙ্গলবার বেলা সাড়ে ১২টায় বাংলাদেশ ব্যাংকের গর্ভনরের সঙ্গে এ বিষয়ে বৈঠক করবেন ডিএসই সভাপতি আহসানুল ইসলাম টিটু।

সোমবার বিকেলে ডিএসইর জনসংযোগ ও প্রকাশনা বিভাগের সহকারি মহা-ব্যবস্থাপক ইস্তিয়াক হোসেনের পাঠানো এক ক্ষুদে বার্তায় এ তথ্য জানা গেছে।

ক্ষুদে বার্তায় আরও জানানো হয়, ‘পুঁজিবাজারের ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের পুন:অর্থায়ন সহায়তা দিতে ৯০০ কোটি টাকার তহবিলের প্রথম কিস্তির ৩০০ কোটি টাকা বন্টনের বিষয়ে আলোচনা হবে।’

এর আগে গত ১৮ নভেম্বর বিকেলে ডিএসইতে অনুষ্ঠিত এক বৈঠকে আনরিয়েলাইজড লসের বিপরীতে ২০ শতাংশ প্রভিশনিং সুবিধা আরও দু’বছর বাড়ানোর দাবি জানিয়েছিল ব্যাংক ব্রোকার ও মার্চেন্ট ব্যাংকগুলো। বৈঠক মার্চন্ট ব্যাংক ও ব্রোকারেদের পক্ষ থেকে জানানো হয়, বর্তমানে ২২টি ব্যাংক ব্রোকারের ৫ হাজার ১৯৬ কোটি টাকা আনরিয়েলাইজড লস রয়েছে। কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী চলতি বছরে ডিসেম্বরের মধ্যে এসব প্রতিষ্ঠানকে প্রভিশন সংরক্ষণের বিশেষ নির্দেশনা (২০ শতাংশ) পালন করতে হবে। কিন্তু ২২টি ব্যাংক এ শর্ত পরিপালনে সক্ষম হয়নি। এ প্রেক্ষাপটে ব্যাংক ব্রোকাররা আনরিয়েলাইজড লসের বিপরীতে প্রভিশনিং সুবিধা আরও দু’বছর বাড়ানোর দাবি জানিয়েছে।

বৈঠকে বন্ড ছেড়ে ব্যাংক ব্রোকারদের ইক্যুইটি (মূলধন) বাড়ানোর পক্ষে দু’পক্ষের মধ্যে নীতিগত সিদ্ধান্ত হয়। এ ব্যাপারে ব্যাংক ব্রোকাররা ডিএসইর কাছে লিখিত আবেদন জানায়। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে ডিএসই বোর্ড সভায় সদস্যদের সম্মতি নিয়ে তা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ ব্যাংককে অবহিত করার সিদ্ধান্ত হয়। এরই ধারাবাহিকতায় আগামীকাল বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠক করবেন ডিএসই প্রেসিডেন্ট।

প্রসঙ্গত, ব্যাংক ব্রোকার ও মার্চেন্ট ব্যাংকগুলোর দাবির মুখে গত ১৯ ফেব্রুযারি বিএসইসির পক্ষ থেকে এসব প্রতিষ্ঠানকে শতভাগের পরিবর্তে আনরিয়েলাইজড লসের বিপরীতে ২০ শতাংশ প্রভিশন সংরক্ষণের সুবিধা দেওয়া হয়। এজন্য চলতি বছরের ডিসেম্বরের মধ্যে ৫ কিস্তিতে প্রভিশন সংরক্ষনের সময়সীমা বেধে দেওয়া হয়।

(দ্য রিপোর্ট/এনটি/এইচকে/ডিসেম্বর ০২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর