thereport24.com
ঢাকা, বুধবার, ১ মে 24, ১৭ বৈশাখ ১৪৩১,  ২২ শাওয়াল 1445

প্রাণচাঞ্চল্য নেই সচিবালয়ে, মন্ত্রীরা ব্যস্ত নির্বাচনী কাজে

২০১৩ ডিসেম্বর ০২ ১৮:২৬:৩৩
প্রাণচাঞ্চল্য নেই সচিবালয়ে, মন্ত্রীরা ব্যস্ত নির্বাচনী কাজে

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রাণ চাঞ্চল্যহীন হয়ে পড়েছে প্রশাসনের প্রাণ কেন্দ্র সচিবালয়। সচিবালয়ে বেশিরভাগ মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সময় কাটছে অনেকটাই বসে বসে। বেশিরভাগ মন্ত্রী-প্রতিমন্ত্রী নির্বাচনের কাজে এতোটাই ব্যস্ত রয়েছেন যে সচিবালয়ে অফিস করছেন কালেভদ্রে।

এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আবদুস সোবহান সিকদার দ্য রিপোর্টকে বলেন, সচিবালয়ে আগের মতো কাজ হচ্ছে না। হওয়ার কথা না। কারণ এটা নির্বাচনকালীন সরকার হওয়ায় নীতি ও আইন প্রণয়ন, নিয়োগ, পদোন্নতি, বদলি বন্ধ আছে। তবে নির্বাচন কমিশনের অনুমোদন নিয়ে বদলি করা যাবে।

সোমবার সচিবালয়ে বিভিন্ন মন্ত্রণালয় ঘুরে দেখা গেছে, দু-একজন মন্ত্রী ছাড়া প্রায় সকল মন্ত্রী প্রতিমন্ত্রীরাই নির্বাচনী কাজে বাইরে রয়েছেন। নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী সোমবারই মনোনয়নপত্র দাখিলের শেষ দিন।

বেসমারিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এবিএম রুহুল আমীন হাওলাদার, শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, নৌপরিবহন ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী শাজাহান খান, পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সালমা ইসলাম সোমবার অফিসে আসেননি।নিজ এলাকায় রয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মন্ত্রীর দফতরসহ মন্ত্রণালয়ের বিভিন্ন শাখায় গিয়ে দেখা গেছে কর্মকর্তারা গল্প-গুজব করে সময় কাটাচ্ছেন। মন্ত্রীরা না থাকায় অনেক মন্ত্রীর দফতরের ব্যক্তিগত ও প্রাশাসনিক কর্মকর্তারা নিয়মিত অফিস করছেন না। নাম প্রকাশ না করার শর্তে এক মন্ত্রীর দফতরের প্রশাসনিক কর্মকর্তা বলেন, আগের তুলনায় কাজ অনেক কম। নিয়োগ, বদলি, কেনাকাটাসহ বিভিন্ন নীতি-নির্ধারণী সিদ্ধান্তের ফাইল সেভাবে আসছে না। অনেকটা অসল সময় কাটাচ্ছি।

বিশ্ব এইডস দিবস উপলক্ষ্যে গত বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হলে নির্বাচনী কাজে ব্যস্ত থাকায় সেখানে

উপস্থিত হননি স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী রওশন এরশাদ।

কর্মকর্তারা বলছেন, সচিবরাও এ মুহুর্তে চুপসে আছেন, আগ বাড়িয়ে কোনো সিদ্ধান্ত নিচ্ছেন না।তা্ই অনেকটাই থমকে আছে কাজের গতি।

নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী, আগামী ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রার্থিতা যাচাই-বাছাই হবে ৫ থেকে ৬ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৩ ডিসেম্বর।

গত ২১ নভেম্বর পুনর্গঠিত মন্ত্রিসভার দফতর বণ্টন করা হয়। একই সঙ্গে মহাজোট সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রীদের পদত্যাগপত্র গ্রহণেরও পদত্যাগপত্র জারি করা হয়।

নির্বাচনকালীন মন্ত্রিসভা ২৯ সদস্য (প্রধানমন্ত্রীসহ) বিশিষ্ট। এরমধ্যে ২১ জন মন্ত্রী, প্রতিমন্ত্রী ৭ জন। মন্ত্রীদের মধ্যে নতুন ৬ জন ও পুরনো ১৬ জন। প্রতিমন্ত্রীদের মধ্যে নতুন দুই জন, মহাজোট সরকারের ৫ জন রয়েছেন। পুনর্গঠিত এ মন্ত্রিসভায় মহাজোট সরকারের ১৬ মন্ত্রী ও ১৪ জন প্রতিমন্ত্রীর বাদ পড়েন।

(দ্য রিপোর্ট২৪/আরএমএম/এমডি/ ডিসেম্বর ০২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর