thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

সমকামীদের ডিভোর্সের লড়াই

২০১৩ ডিসেম্বর ০২ ১৯:৫৬:৫০
সমকামীদের ডিভোর্সের লড়াই

দ্য রিপোর্ট ডেস্ক : সামাজিক, রাষ্ট্রীয় নানা প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করে বিয়ে করেছিল সমকামীরা। কিন্তু খুশি মনে বিয়ে করলেও ডিভোর্সের কথাটি মনে ছিল না কারো। বিয়ের ঝামেলার পর এবার ডিভোর্স চাইতে গিয়ে মহাঝামেলায় পড়েছে তারা। কারণ, আদালতে যে এ সংক্রান্ত আইনই নেই!

যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি রাজ্যে সম্প্রতি এ সমস্যার মোকাবিলা করতে হচ্ছে সমকামীদের। মিসিসিপি রাজ্যে লরেন বেথ জেকালা-চাথাম ডিভোর্সের জন্য আদালতে আবেদন করলেও এখনও কোনো নির্দেশনা পাননি। সমকামীদের ডিভোর্স সংক্রান্ত কোনো আইন না থাকায় এ সমস্যা হচ্ছে বলে জানিয়েছেন চাথামের আইনজীবী।

ইতোমধ্যে এ মামলাটি খারিজ করে দেওয়ার ইঙ্গিত দিয়েছেন রাজ্যটির অ্যাটর্নি জেনারেলের অফিস। অ্যাটর্নি জেনারেলের পক্ষ থেকে জানানো হয়েছে, রাজ্যটিতে সমকামী বিয়ে বৈধ নয়, তাই এ বিয়ের ডিভোর্সও সম্ভব নয়।

প্রসঙ্গত, সমকামী বিয়ে নিয়ে রাজ্যটিতে ২০০৪ সালে একটি গণভোট হয়। এতে ৮৬ শতাংশ জনগণ এর বিপক্ষে অবস্থান নেয়। এর ফলে সেখানে এ প্রস্তাবটি বাতিল হয়ে যায়। তবে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যে এ ধরনের বিয়ের বৈধতা রয়েছে।

চাথামের ডিভোর্সের ব্যাপারে তার আইনজীবী ওয়েসলে হিশো বলেন, মিসিসিপিতে এ বিয়ের বৈধতা না থাকলেও যুক্তরাষ্ট্রের আইনে রয়েছে। তাই আদালতের উচিত তার ডিভোর্সের আবেদন গ্রহণ করা।

দুই সন্তানের জননী চাথাম (৫১) ২০০৮ সালে সানফ্রান্সিসকোতে গিয়ে ডানা এন মেলাকন নামে এক নারীকে বিয়ে করেন। ২০০৯ সাল থেকে তারা বাড়ি কিনে একত্রে বসবাস করা শুরু করেন।

বেশ কিছুদিন ধরেই উভয়ের মধ্যে বোঝাপড়াসহ নানা ধরনের সমস্যা হওয়ায় আলাদা হতে চাইছেন তারা। এ কারণে চলতি বছরের সেপ্টেম্বরে ডিভোর্স চেয়ে আদালতে আবেদন জানান মিসিসিপির বাসিন্দা চাথাম।

(দ্য রিপোর্ট/এসকে/এমডি/ডিসেম্বর ০২, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর