thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

নাইজেরিয়ায় বোকো হারামের হামলা, নিহত ২৬

২০১৩ ডিসেম্বর ০৩ ০৯:১৮:৫৯
নাইজেরিয়ায় বোকো হারামের হামলা, নিহত ২৬

দ্য রিপোর্ট ডেস্ক : নাইজেরিয়ার বোরনো প্রদেশের রাজধানী মাইদুগুরিতে বিমানবন্দর ও বিমানঘাঁটিতে হামলা চালিয়েছে বোকো হারাম। এ সময় সংঘর্ষে অন্তত ২৪ জন বোকো হারামের সদস্য ও দুইজন বিমান বাহিনীর সদস্য নিহত হয়েছেন। তবে এ ব্যাপারে বিস্তারিত জানা যায়নি।

এদিকে এ হামলার ঘটনার পর মাইদুগুরিতে ২৪ ঘণ্টার কারফিউ জারি করা হয়েছে বলে সেনাবাহিনী জানিয়েছে।

কয়েকশ হামলাকারী সোমবার ভোরের আগে হামলা চালায় বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে।

হামলায় দুইটি হেলিকপ্টার ও তিনটি অব্যবহৃত সামরিক বিমান ক্ষতিগ্রস্ত হয় বলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ক্রিস ওলুকোলাদ এক বিবৃতিতে জানিয়েছেন। এর আগেও কয়েকটি সামরিক ঘাঁটিতে হামলা চালানো হয়েছিল বলে জানান তিনি।

সরকারি ও সামরিক বাহিনীর কর্মকর্তা জানান, এ হামলায় সম্ভবত উল্লেখযোগ্য সংখ্যক মানুষ নিহত হয়েছে।

ওই সামরিক ঘাঁটির আশপাশে বসবাসরত বেসামরিক মানুষরা জানান, তারা গলাকাটা মৃতদেহ দেখেছেন। এছাড়া যানবাহনের মধ্যে অস্ত্রধারী বিদ্রোহীদের মৃতদেহ পুড়তেও দেখেছেন।

ক্রিস ওলুকোলাদ জানান, নিরাপত্তা বাহিনী হামলাকারীদের খোঁজে অভিযান চালাচ্ছে। এছাড়া গুলির আঘাতপ্রাপ্ত কোনো পলায়নরত হামলকারীদের দেখলে সঙ্গে সঙ্গে খবর দেওয়ার আহ্বান জানান তিনি।

বোরনো প্রদেশই বোকো হারামের মূল ঘাঁটি। বোকো হারাম বোরনো ও আশপাশের প্রদেশগুলোর বেশ কয়েকটি এলাকার নিয়ন্ত্রণ নেওয়ার পর প্রেসিডেন্ট গুডলাক জনাথন চলতি বছরের মে মাসে বোরনোসহ তিনটি রাজ্যে জরুরি অবস্থা জারি করেন।

আফ্রিকার সবচেয়ে জনবহুল ও সর্বোচ্চ তেল উৎপাদনকারী এ দেশটি খ্রিস্টান ও মুসলমান— এই দুইভাগে বিভক্ত। দেশটির দক্ষিণাঞ্চলে খ্রিস্টান ও উত্তরাঞ্চলে মুসলিমদের আধিপত্য বেশি। বোকো হারাম দীর্ঘদিন ধরেই দেশটির উত্তরাঞ্চলে একটি মুসলিম রাজ্য প্রতিষ্ঠার জন্য লড়াই চালিয়ে আসছে। সূত্র: আলজাজিরা।

(দ্য রিপোর্ট/কেএন/জেএম/ডিসেম্বর ০৩, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর