thereport24.com
ঢাকা, শনিবার, ২৫ মে 24, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৭ জিলকদ  1445

ভারত থেকে বিদ্যুৎ এসেছে ৪২২ মেগাওয়াট

২০১৩ ডিসেম্বর ০৩ ১৩:০১:৫৪
ভারত থেকে বিদ্যুৎ এসেছে ৪২২ মেগাওয়াট

দ্য রিপোর্ট প্রতিবেদক : ভারত থেকে আমদানি করা চুক্তির ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সঞ্চালন শুরু হয়েছে মঙ্গলবার। তবে সকাল সাড়ে ১১টা পর্যন্ত সর্বোচ্চ সঞ্চালন হয়েছে ৪২২ মেগাওয়াট। এ সরবরাহ আরও বাড়বে বলে জানিয়েছেন পাওয়ার গ্রীড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) এর কর্মকর্তারা।

দ্য রিপোর্টকে বিদ্যুৎ সঞ্চালন শুরু হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক চৌধুরী আলমগীর। সকালে তিনি দ্য রিপোর্টকে বলেন, সকাল ৮টায় সঞ্চালন শুরু হয়। এখন পর্যন্ত সর্বোচ্চ সঞ্চালন হয়েছে ৪২২ মেগাওয়াট বিদ্যুৎ।

কখন থেকে চুক্তির পুরো ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আসবে জানতে চাইলে তিনি বলেন, ৫ শ’ মেগাওয়াট বিদ্যুতের পুরোটাই পাবে না বাংলাদেশ। সঞ্চালনে সামান্য কিছু সিস্টেম লস হিসেবে নষ্ট হবে।

সিস্টেম লসে বাংলাদেশ কী পরিমাণ বিদ্যুৎ কম পাবে এ বিষয়ে চৌধুরী আলমগীর বলেন, এটা নির্ধারণ করছে ভারতের সেন্ট্রাল ইলেকট্রিসিটি রেগুলেটরি কমিশন (সিইআরসি)।

ভারত থেকে আমদানি বিদ্যুতের ভারতীয় অংশে সঞ্চালনের দায়িত্বে রয়েছে পাওয়ার গ্রীড অব ইন্ডিয়া (পিজিআই)। আর বাংলাদেশ অংশে সঞ্চালনের দায়িত্বে আছে পিজিসিবি।

এর আগে গত ৫ অক্টোবর ১৭০-১৮০ মেগাওয়াট বিদ্যুৎ ভারত থেকে আনুষ্ঠানিকভাবে আমদানি শুরু হয়, যা ২৪ নভেম্বর পর্যন্ত অব্যাহত ছিল। এরপর গত ২৫ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত বিদ্যুৎ আমদানি বন্ধ রাখা হয়। গত রবিবার আবার আমদানি শুরু হলে ১৮০ থেকে ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ সঞ্চালন করা সম্ভব হয়।

এদিকে ভারত থেকে বিদ্যুৎ আমদানির ওপর শুল্ক প্রত্যাহার চায় বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। আমদানি করা বিদ্যুতের ওপর ২৯ ভাগ শুল্কারোপ করেছে বাংলাদেশের জাতীয় রাজস্ব বোর্ড।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ ভারতের রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান ন্যাশনাল থার্মাল পাওয়ার করপোরেশন (এনটিপিসি) দিবে। ভারতের রাষ্ট্রায়ত্ব খাতের বিদ্যুৎ আমাদনির জন্য ২৫ বছরের ক্রয় চুক্তি হয়েছে। বাকি ২৫০ মেগাওয়াট ভারতের পাওয়ারপুল (বিদ্যুৎ বাজার) এর কাছ থেকে কিনতে হবে। দামের বিষয়টি ঠিক করবে ভারতের বিদ্যুতের মূল্য নিয়ন্ত্রক সংস্থা সিইআরসি। চুক্তির দরপ্রস্তাব অনুযায়ী বিদ্যুতের দাম পড়বে ছয় টাকা ৩৪ পয়সা। এর সঙ্গে ভারত ও বাংলাদেশ অংশের হুইলিং চার্জ যুক্ত হবে।

গত ২৮ ফেব্রুয়ারি ভারতের নয়াদিল্লিতে বাংলাদেশে বিদ্যুৎ রফতানির বিষয়ে ভারতের এনটিপিসি ও পিডিবি চুক্তি সই করে। বিদ্যুৎ সঞ্চালনের জন্য পিজিসিবি’র সঙ্গে ভারতের পাওয়ার গ্রীড কোম্পানির মধ্যে চুক্তি সই হয়।

এর ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। এ লক্ষ্যে ২০১০ সালে ভারতের বহরমপুর ও বাংলাদেশের ভেড়ামারায় সঞ্চালন লাইন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। ২০১২ সালের ডিসেম্বর নাগাদ এ বিদ্যুৎ আমদানি করার কথা ছিল।

(দ্য রিপোর্ট/ওএস/এইচএসএম/ডিসেম্বর ০৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর