thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

সঞ্চিতি সংরক্ষণের মেয়াদ এক বছর বাড়ল

২০১৩ ডিসেম্বর ০৩ ১৪:০৬:৫৫
সঞ্চিতি সংরক্ষণের মেয়াদ এক বছর বাড়ল

দ্য রিপোর্ট প্রতিবেদক: স্টক ব্রোকার/স্টক ডিলার ও মার্চেন্ট ব্যাংকের পুর্নমূল্যায়নজনিত অনাদায়কৃত ক্ষতির(আনরিয়েলাইজড লস)বিপরীতে সঞ্চিতি (প্রভিশন) সংরক্ষণের সময় এক বছর বাড়িয়েছে বি্এসইসি। মঙ্গলবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫০১তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। কমিশনের নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিএসইসির প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, স্টক ব্রোকার/স্টক ডিলার ও মার্চেন্ট ব্যাংকারের নিজস্ব ও মক্কেলের পরিপত্রে (পোর্টফলিও) পুর্নমূল্যায়নজনিত অনাদায়কৃত ক্ষতির বিপরীতে সঞ্চিতি (প্রভিশন) সংরক্ষণের সময়সীমা আরও এক বছর অর্থাৎ ৩১ ডিসেম্বর ২০১৪ পর্যন্ত বর্ধিত করা হয়েছে। একইসঙ্গে ২০১৩ সালের মূল্যহ্রাসজনিত ক্ষতিও এর মধ্যে অর্ন্তভূক্ত হবে।

এর আগে গত ১৮ নভেম্বর বিকেলে ডিএসইতে অনুষ্ঠিত এক বৈঠকে আনরিয়েলাইজড লসের বিপরীতে ২০ শতাংশ সঞ্চিতি সংরক্ষণের সুবিধা আরও দু’বছর বাড়ানোর দাবি জানিয়েছিল ব্যাংক ব্রোকাররা।

বৈঠকে ২২টি ব্যাংক ব্রোকারের ৫ হাজার ১৯৬ কোটি টাকা আনরিয়েলাইজড লস রয়েছে বলে জানানো হয়। আর কমিশনের নির্দেশনা অনুযায়ী চলতি বছরের ডিসেম্বরের মধ্যে এসব প্রতিষ্ঠান সঞ্চিতি সংরক্ষণ করতে পারেনি। এ প্রেক্ষাপটে ব্যাংক ব্রোকাররা সময় বাড়ানোর দাবি জানায়।

মঙ্গলবার ব্যাংক ব্রোকারদের দাবি নিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তিন সদস্যের একটি প্রতিনিধি দল কেন্দ্রীয় ব্যাংকের গর্ভনরের সঙ্গে সাক্ষাত করেন। সাক্ষাতে ব্যাংক ব্রোকারদের বিষয়ে নমনীয় হওয়ার আশ্বাস দেন গভর্নর।

উল্লেখ্য, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) দাবির মুখে গত ২৯ জানুয়ারি মার্চেন্ট ব্যাংকগুলোকে পাঁচ ধাপে সঞ্চিতি সংরক্ষণের সুবিধা দেয় বিএসইসি। এরপর ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের আবেদনের প্রেক্ষিতে ফেব্রুয়ারি থেকে স্টক ব্রোকার ও ডিলাররা এই সুবিধা পায়।

এক্ষেত্রে ২০১২ সালের চতুর্থ প্রান্তিক থেকে ২০১৩ সালের চতুর্থ প্রান্তিক (৩১ ডিসেম্বর)পর্যন্ত মোট পাঁচ কিস্তিতে সমান হারে (২০ শতাংশ) সঞ্চিতি সংরক্ষণের সুযোগ দেওয়া হয়। কিন্তু আলোচ্য সময়ে বাজার পরিস্থিতির উন্নতি না হওয়ায় অধিকাংশ প্রতিষ্ঠানই নির্দেশনা অনুযায়ী সঞ্চিতি সংরক্ষণে ব্যর্থ হয়েছে। এ কারণে পরবর্তীতে আরেক দফা সঞ্চিতি সংরক্ষণের সময় বাড়ানোর আবেদন জানায় এসব প্রতিষ্ঠান। এরই পরিপ্রেক্ষিতে স্টক ব্রোকার/স্টক ডিলার এবং মার্চেন্ট ব্যাংকগুলোর জন্য সঞ্চিতি সংরক্ষণের মেয়াদ আরও এক বছর বাড়ালো কমিশন।

(দ্য রিপোর্ট/এইচকে/ডিসেম্বর ০৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর