thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

টিআইবির দুর্নীতি সূচকে বাংলাদেশ ১৬তম

২০১৩ ডিসেম্বর ০৩ ১৭:০৯:২৮
টিআইবির দুর্নীতি সূচকে বাংলাদেশ ১৬তম

দ্য রিপোর্ট প্রতিবেদক : ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) দুর্নীতি ধারণাসূচক ২০১৩ অনুযায়ী বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশগুলোর তালিকায় এ বছর ১৬তম স্থানে রয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার বার্লিনভিত্তিক আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল-এর এই দুর্নীতির ধারনা সূচক বিশ্বব্যাপী প্রকাশ করা হয়। দুপুরে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল অব বাংলাদেশের (টিআইবি)বনানী কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ প্রতিবেদনটি উত্থাপন করা হয়।

এই প্রতিবেদন বিশ্বের ১৭৭টি দেশে একযোগে প্রকাশ করা হয়। ঊর্ধ্বক্রম অনুযায়ী (ভালো থেকে খারাপ) বাংলাদেশের অবস্থান ১৩৬ তম। টিআইবি এর জরিপে দুর্নীতি প্রতিরোধে বাংলাদেশের ‘তাৎপর্যহীন’ অগ্রগতি হয়েছে বলে উল্লেখ করা হয়।

গত বছর ১৭৬টি দেশের মধ্যে নিম্নক্রম অনুযায়ী বাংলাদেশের অবস্থান ছিল ১৩তম। ঊর্ধ্বক্রম অনুযায়ী বাংলাদেশের অবস্থান ছিল ১৪৪তম। এবারের সূচকে ১ পয়েন্ট বেশি পেয়ে ঊর্ধ্বক্রম অনুযায়ী ৮ ধাপ এগিয়েছে বাংলাদেশ।
জরিপ অনুযায়ী বাংলাদেশের স্কোর ২৭। এশিয়ার দেশগুলোর মধ্যে শুধু আফগানিস্তান বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে। ২০১৩ সালের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ সোমালিয়া, উত্তর কোরিয়া ও আফগানিস্তান। সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় রয়েছে ডেনমার্ক ও নিউজিল্যান্ড। এদের প্রত্যেকের স্কোর ৯১।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সুলতানা কামাল বলেন, ‘বাংলাদেশে দুর্নীতি প্রতিরোধে বাগাড়ম্বর যতটুকু ছিল, দুর্নীতি দমনে কার্যকর দৃশ্যমান বিশ্বাসযোগ্য কার্যক্রম তেমন দেখা যায়নি।’ সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

(দ্য রিপোর্ট/এসআর/এমসি/এমডি/ডিসেম্বর ০৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর