thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

জানুয়ারিতে ‘পুলিশ সপ্তাহ’ হচ্ছে না

২০১৩ ডিসেম্বর ০৩ ১৭:৫৬:০০
জানুয়ারিতে ‘পুলিশ সপ্তাহ’ হচ্ছে না

কাজী জামশেদ নাজিম, দ্য রিপোর্ট : প্রতিবছরের মত এবার আর জানুয়ারি মাসে ‘পুলিশ সপ্তাহ-২০১৪’ উদযাপন হচ্ছে না। দেশের রাজনৈতিক সহিংসতা ও সংসদ নির্বাচনের কথা বিবেচনা করে জানুয়ারিতে পুলিশ সপ্তাহ উদযাপন না করার সিদ্ধান্ত নিয়েছে পুলিশ সদর দফতর।

স্বরাষ্ট্র মন্ত্রাণালয় সূত্রে জানা যায়, নির্বাচন কমিশনের ঘোষিত তফসিলের সূচি অনুসারে আগামি ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। একই সঙ্গে সারাদেশের সহিংসতার ঘটনা ঘটছে। পুলিশকে সার্বক্ষণিক রাজপথে দায়িত্বপালন করতে হচ্ছে। এসব বিষয় বিববেচনা করে জানুয়ারি মাসে ‘পুলিশ সপ্তাহ-২০১৪’ উদযাপন না করার প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে। দেশে রাজনৈতিক সংকট ও সহিংসতার সমাধান হলে জানুয়ারির পরিবর্তে আগামি মার্চ মাসে পুলিশ সপ্তাহ অনুষ্ঠিত হতে পারে।

পুলিশ সদর দফতর সূত্র জানায়, প্রতিবছর জানুয়ারির শুরুতে ‘পুলিশ সপ্তাহ’ উদযাপন করা হয়। এ লক্ষ্যে অক্টোবর মাস থেকে আনুসাঙ্গিক কার্যক্রম সম্পন্ন করে পুলিশ সদর দফতর। নভেম্বর মাস থেকে রাজারবাগ পুলিশ লাইন মাঠে ‘বার্ষিক পুলিশ প্যারেডের’ প্রস্তুতি শুরু করে। একইসঙ্গে কর্তব্য ও দায়িত্ব পালনকালে অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ এবং দক্ষতা ও প্রশসংনীয় কাজের স্বীকৃতি স্বরুপ পুলিশ সদস্যদের মাঝে বিভিন্ন পুলিশ পদক প্রদানে একটি তালিকা তৈরি করা হয়। পুলিশ ও র‌্যাব সদস্যদের নামের তালিকা যাচাই-বাছাই শুরু হয় নভেম্বরে। ডিসেম্বর মাসে পদকপ্রাপ্তদের চূড়ান্ত তালিকা তৈরি করে পুলিশ সদর দফতর। কিন্তু এখনও এসব কার্যক্রম শুরু করা হয়নি।

জানা গেছে, গতবছর ২০১২ সালে ৩ জানুয়ারি পুলিশ সপ্তাহ অনুষ্ঠিত হয়। এর আগে ২০১১ সালে ৪ জানুয়ারি থেকে চার দিনব্যাপী বার্ষিক পুলিশ সপ্তাহ অনুষ্ঠিত হয়। অপরদিকে ২০১০ সালে ৫ জানুয়ারি থেকে পুলিশ সপ্তাহ উদযাপন হয়। প্রতিবছর জাতীয় পুলিশ প্যারেডের মাধ্যমে পুলিশ সপ্তাহের আনুষ্ঠানিকতার সূচনা হয়। জাতীয় পুলিশ প্যারেডে প্রধানমন্ত্রী অভিবাদন গ্রহণ ও প্যারেড পরিদর্শন করেন। এর পরেই প্রধানমন্ত্রী কর্তব্য ও দায়িত্ব পালনকালে অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ এবং দক্ষতা ও প্রশসংনীয় কাজের স্বীকৃতি স্বরুপ পুলিশ সদস্যদের মাঝে বিভিন্ন পুলিশ পদক প্রদান করেন।

মঙ্গলবার বিকেলে পুলিশ সপ্তাহ উদযাপন সর্ম্পকে পুলিশ মহা পরির্দশক (আইজিপি) হাসান মাহমুদ খন্দকার দ্য রিপোর্টকে বলেন, ‘জানুয়ারি মাসের শুরুতে পুলিশ সপ্তাহ উদযাপন হয়ে আসছে। তবে এবার জানুয়ারিতে হয়ত নাও হতে পারে। সে ক্ষেত্রে আগামি মার্চ মাসে পুলিশ সপ্তাহ উদযাপন হতে পারে।’

আইজিপি বলেন, ‘জানুয়ারি মাসেই পুলিশ সপ্তাহ উদযাপন করার কোনো বাধ্যবাধকতা নেই। সে ক্ষেত্রে দেশের পরিস্থিতিকে গুরুত্ব দেয়া হয়। দেশে জাতীয় কোনো কর্মসূচি না থাকায় প্রতিবছর জানুয়ারি মাসে পুলিশ সপ্তাহ অনুষ্ঠিত হয়েছে। আবার কখনও পুলিশ সপ্তাহ জানুয়ারির পরির্বতে মার্চ মাসেও অনুষ্ঠিত হয়েছে। বছরের যে কোনো সময় পুলিশ সপ্তাহ উদযাপন করা যেতে পারে।’

(দ্য রিপোর্ট/কেজেএন/এমসি/ডিসেম্বর ০৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর