thereport24.com
ঢাকা, শনিবার, ২৫ মে 24, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৭ জিলকদ  1445

কলকাতাভিত্তিক সংবাদ প্রতিদিনের প্রতিবেদন

সুন্দরবন সীমান্তে ড্রোন ও মিসাইল বসাচ্ছে ভারত

২০১৩ ডিসেম্বর ০৩ ১৯:২৬:৫৫
সুন্দরবন সীমান্তে ড্রোন ও মিসাইল বসাচ্ছে ভারত

দ্য রিপোর্ট ডেস্ক : বাংলাদেশ-ভারতের সুন্দরবন ও সমুদ্র সংলগ্ন সীমান্ত এলাকায় নজরদারি করার জন্য চালকবিহীন ড্রোন বিমান ব্যবহার করবে ভারত। এছাড়াও সীমান্ত এলাকায় মিসাইল (কোস্টাল ব্যাটারি) স্থাপন করবে দেশটির নৌবাহিনী। কলকাতাভিত্তিক দৈনিক সংবাদ প্রতিদিনের ছাপা সংস্করণ ও অনলাইন ভার্সনে মঙ্গলবার (৩ ডিসেম্বর) এ সংবাদ প্রকাশ করা হয়েছে।

দৈনিকটির আজকের (মঙ্গলবার) ছাপা সংস্করণে ‘বাংলাদেশ সীমান্তে বিপজ্জনক ফাঁক- নিরাপত্তায় সাগর দ্বীপে বসানো হচ্ছে মিসাইল’ শিরোনামে প্রথম পৃষ্ঠায় একটি প্রতিবেদন প্রকাশ করে। এছাড়া মঙ্গলবারের অনলাইন সংস্করণের হোমপেজে ‘জলপথে জঙ্গিহানা রুখতে সুন্দরবনে চালকবিহীন নৌ-বিমানের নজরদারি’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

ভারতের নৌবাহিনী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে পত্রিকাটি এ সংবাদ প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়েছে, সুন্দরবন ও সমুদ্র সংলগ্ন ১৩২ কিলোমিটার অংশ অরক্ষিত অবস্থায় পড়ে আছে। এ এলাকায় আরো নজরদারি বাড়ানোর উদ্যোগ হিসেবে এ পদক্ষেপ নিয়েছে ভারত। এর আগে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি পরিদর্শক দল ওই স্থানগুলো পরিদর্শন করে। এছাড়া বাংলাদেশ-ভারত সীমান্তে ১১৭টি বিপজ্জনক এলাকা চিহ্নিত করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। সেগুলোর ওপরও কড়া নজরদারি রাখা হবে।

বাংলাদেশে অনুষ্ঠেয় আগামী সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে জঙ্গি হামলার আশঙ্কায় এ ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। একইসঙ্গে বাংলাদেশে বেশ কয়েকটি জঙ্গি দল সক্রিয় রয়েছে বলে উল্লেখ করা হয়। পত্রিকাটির অনলাইন সংস্করণের প্রতিবেদনে জঙ্গি হামলা চালাতে পারে এমন দল হিসেবে জামায়াত ইসলামী ও হরকাতুল জিহাদের (হুজি) নাম সরাসরি উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মুম্বাই হামলার মতো আরেকটি ঘটনার আশঙ্কায় ভারত সরকার এ ব্যবস্থা নিতে যাচ্ছে। এখন থেকে সমুদ্র এলাকা দিয়ে যাওয়া বাংলাদেশি জাহাজ ও নৌকাগুলোতে ব্যাপক তল্লাশি করা হবে।

(দ্য রিপোর্ট/এসকে/এমডি/ডিসেম্বর ০৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর