thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

রাতের শিফটে কর্মরতরা সাবধান!

২০১৩ ডিসেম্বর ০৩ ২১:০৩:৫৭
রাতের শিফটে কর্মরতরা সাবধান!

দ্য রিপোর্ট ডেস্ক : সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, যে সকল বাবা-মা সাপ্তাহিক ছুটির দিন ও রাতের শিফটে কাজ করেন তাদের সন্তানদের মধ্যে মাদক গ্রহণের হার বেশি। এছাড়া তাদের মধ্যে আচরণগত সমস্যা ও বিষন্নতা দেখা দেয়। এমনকি তারা ভাষা ও গণিতের ক্ষেত্রেও দুর্বল হয়। খবর ডেইলি মেইলের।

বার্লিন সোশ্যাল রিসার্চ সেন্টার ডব্লিউজেডবির এক গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে। তারা এ সকল সন্তানদের ‘ওপেন অল আওয়ারস ইকোনমি’র শিকার বলে উল্লেখ করেছে।

দ্য টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়েছে, ৩০ বছর ধরে গবেষণাকর্মে নিয়োজিত সিনিয়র গবেষক জিয়ানঘং লি বাবা-মার কাজের রুটিন ও তাদের সন্তানদের উন্নতি নিয়ে তুলনামূলক গবেষণায় নেতৃত্ব দিয়েছেন। তারা এ বিষয়ে ২৩টি গবেষণাকর্ম প্রকাশ করেন। যার ২১টিতেই দেখা গেছে সাপ্তাহিক ছুটির দিন ও রাতের শিফটে কাজ করা বাবা-মার সন্তানদের উন্নতি মারাত্মকভাবে ব্যাহত হয়।

গবেষক দল জানায়, রাতে বা ছুটির দিনে কাজ করা ব্যক্তিদের বিষন্নতা তাদের সন্তানের মধ্যেও প্রভাব ফেলে। এছাড়া রাতে কর্মরতদের মধ্যে পিতামাতার কর্তব্য পালনের ক্ষমতা কমে যায়। পিতামাতা ও সন্তানের মধ্যকার সম্পর্কে দুরত্ব সৃষ্টি হয় এবং বাড়িতে সহযোগিতামূলক পরিবেশের ঘাটতি দেখা দেয়।

শৈশব উন্নয়ন বিশেষজ্ঞ সু পালমার বলেন, ‘এই ফলাফল আশ্চর্যজনক নয়। এ ধরনের সময়ে কাজ করা বাবা-মারা প্রায়ই তাদের নিজস্বতা হারিয়ে ফেলেন। তার সন্তান যখন ভালোবাসা চায় কিংবা কারও সঙ্গে কথা বলার প্রয়োজন অনুভব করে, তখন তিনি ভাবেন সে খেলনা চাইছে।’

(দ্য রিপোর্ট/এসকে/এমসি/ডিসেম্বর ০৩, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর