thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৭ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

বাংলা একাডেমির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

২০১৩ ডিসেম্বর ০৩ ২১:০৮:২৫
বাংলা একাডেমির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

দ্য রিপোর্ট প্রতিবেদক : শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনার মধ্য দিয়ে বাঙালি জাতিসত্ত্বা ও বুদ্ধিবৃত্তিক চেতনার প্রতীক বাংলা একাডেমির ৫৮তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় একাডেমির ভারপ্রাপ্ত মহাপরিচালক মো. আলতাফ হোসেনের নেতৃত্বে কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। বিকেল ৪টায় অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে একক বক্তৃতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রতিষ্ঠাবার্ষিকী বক্তৃতা প্রদান করেন ইতিহাসবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম। একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে পুরো অনুষ্ঠান সঞ্চালনা করেন শাহাদাৎ হোসেন নিপু।

‘ইয়াংকী বণিকদের বঙ্গবাণিজ্য ও প্রাচ্য চর্চা (১৭৮৫-১৮৩০)’ শীর্ষক বক্তৃতায় একক বক্তা অধ্যাপক সিরাজুল ইসলাম বলেন, ‘শিল্প-সাহিত্য-সংস্কৃতি চর্চায় মার্কিন-বাংলা বণিকদের উদার পৃষ্ঠপোষকতার প্রভাবে আমরা নিউ ইংল্যান্ডে একটি উদারমনা সাংস্কৃতিক গোষ্ঠীর উত্থান দেখতে পাই। ধর্মীয়ভাবে নিউ ইংল্যান্ড ছিল একটি রক্ষণশীল সমাজ। কিন্তু প্রাচ্য সভ্যতার সান্নিধ্যে এসে অনেক ইয়াংকী বণিক ধর্মকে নতুনভাবে বিচার করার প্রয়াস পায়। প্রাচ্য-প্রতীচ্যের মিলনে সনাতন সাহিত্য-সংস্কৃতিতে নতুন প্রবাহ সৃষ্টি হোক এ বাসনা নিয়ে ইয়াংকী বণিকরা প্রাচ্য চর্চায় উদারভাবে প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা দিতে শুরু করে। দর্শন চর্চায়ও বঙ্গ-মার্কিন সম্পর্কের প্রভাব কম নয়।’

আলোচনার আগে সাংস্কৃতিক অনুষ্ঠানে ফারহানা শিরিন রবীন্দ্রনাথের ‘তোমার খোলা হাওয়ায়...’ এবং কাজী নজরুলের ‘বনের পাখিরে কে চেনে না...’ রাবেয়া বস্রী বাঙালি সংস্কৃতির প্রাণ পুরুষ লালন সাঁই-এর যেখানে সাঁই বারামখানা গানটি পরিবেশন করেন।

প্রসঙ্গত, ইয়াংকী বলতে নিউ ইংল্যান্ডের অধিবাসীদের বোঝানো হয়।

(দ্য রিপোর্ট/এমকে/এমসি/ডিসেম্বর ০৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর