thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

আইন-শৃঙ্খলার রূপরেখা নিয়ে বৈঠক বুধবার

২০১৩ ডিসেম্বর ০৪ ০১:৩১:০৫
আইন-শৃঙ্খলার রূপরেখা নিয়ে বৈঠক বুধবার

দ্য রিপোর্ট প্রতিবেদক : দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনকালীন আইন-শৃঙ্খলা প্রণয়নের রূপরেখা তৈরি হচ্ছে। দেশে চলমান সহিংসতা মোকাবিলা করে সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করার কৌশল নিয়ে এখন গবেষণা করছেন সংশ্লিষ্টরা।

নির্বাচনকালীন আইন-শৃঙ্খলা নিয়ে বুধবার সকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এক সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ সভায় বর্তমান সরকারের ১২ মন্ত্রী ও প্রতিমন্ত্রী, পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসারসহ দেশের সব বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তরা উপস্থিত থাকবেন।

এদিকে নির্বাচনের সময় আইন-শৃঙ্খলা মনিটর করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং পুলিশ সদর দফতরে সার্বক্ষণিক মনিটরিং সেল খোলা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ সদর দফতর সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এর আগে এ কমিটির ১৬টি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ১৭তম বৈঠকে সভাপতিত্ব করবেন ভূমিমন্ত্রী আমির হোসেন আমু। এর আগে এ কমিটির সভাগুলোতে সভাপতিত্ব করেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর। এ সভায় উপস্থিত থাকবেন- শিল্প ও পূর্তমন্ত্রী তোফায়েল আহমেদ, আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, রেলপথমন্ত্রী মজিবুল হক, প্রবাসী কল্যাণমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, টেলিযোগাযোগমন্ত্রী রাশেদ খান মেনন, পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, পাটমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীসহ ১২ জন মন্ত্রী, প্রতিমন্ত্রী।

এ ছাড়া উপস্থিত থাকবেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হাসান মাহমুদ খন্দকার, বিজিবি ও র‌্যাবের মহা-পরিচালকসহ বিভিন্ন বাহিনী ও গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তরা।

এ বৈঠক উপলক্ষে মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আগের সব বৈঠকের চেয়ে বেশি ব্যস্ততা ছিল। সংশ্লিষ্ট এক কর্মকর্তা দ্য রিপোর্টকে বলেন, ‘এর আগের বৈঠকগুলোর সময় দেশের পরিস্থিতি এমন ছিল না। অবরোধে এবং দেশের সার্বিক পরিস্থিতির কারণেই এ বৈঠক নিয়ে আগ্রহ থাকাটা স্বাভাবিক।’

সূত্র জানায়, বুধবার সকাল সাড়ে ১১টায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আইন-শৃঙ্খলা সংক্রান্ত কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। এ বৈঠকে দেশের চলমান অবরোধ, হত্যা, সহিংসতা প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা হবে। নির্বাচনকালীন আইন-শৃঙ্খলা কেমন হবে, বিভিন্ন বাহিনীর সদস্যরা কীভাবে দায়িত্ব পালন করবেন, সেটির সমন্বয় কীভাবে করা হবে এসব বিষয়ও থাকবে আলোচনায়।

এ ছাড়া আগের সভায় যেসব সিদ্ধান্ত নেওয়া হয়েছিল সেগুলোর বাস্তবায়ন হয়েছে কি না সে বিষয়েও আলোচনা করা হবে।

এদিকে আগামী নির্বাচনকে কেন্দ্র করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আইন-শৃঙ্খলা পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য ‘সার্বক্ষণিক মনিটরিং সেল’ খোলা হয়েছে। এ ছাড়া পুলিশ সদর দফতরেও একটি সেল খোলা হয়েছে। এ সেল থেকে আগামী ৫ জানুয়ারি নির্বাচনকেন্দ্রীক যাবতীয় আইন-শৃঙ্খলা সংক্রান্ত বিষয় সমন্বয় করা হবে।

এ সব বিষয়ে জানতে যোগাযোগ করা হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. কামাল উদ্দিন আহমেদ দ্য রিপোর্টকে বলেন, ‘এ সেল থেকে আইন-শৃঙ্খলা সংক্রান্ত বিষয়াদি সমন্বয় করা হবে।’

সূত্র আরও জানায়, সংবিধানের ৬৬ অনুচ্ছেদের নির্দেশনা অনুযায়ী নির্বচনে প্রাথীদের তথ্যও খতিয়ে দেখা হবে। যারা আগামী নির্বাচনে প্রার্থী হতে যাচ্ছেন তাদের কারো ফৌজদারি অপরাধে কমপক্ষে দুই বছরের কারাদণ্ড হয়েছে কিনা, দণ্ডিত ব্যক্তির কারাভোগ করে মুক্তিলাভের পর পাঁচ বছর অতিবাহিত হয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে এ সেল থেকে। এ সেল কোনো প্রার্থীর ক্ষেত্রে এ জাতীয় কোনো তথ্য পেলে তা সংশ্লিষ্ট্র রিটার্নিং কর্মকর্তাকে জানিয়ে দেবে। সে অনুযায়ী রিটানিং অফিসার প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

পুলিশ সদর দফতরের দায়িত্বশীল এক কর্মকর্তা দ্য রিপোর্টকে জানান, দেশের নির্বাচনী এলাকাগুলোকে ভাগ করে মনিটরিং সেল থেকে আইন-শৃঙ্খলার ব্যাপারে খোঁজ-খবর নেওয়া শুরু হয়েছে। এ সেলে অপরাধ প্রবণ এলাকা এবং ঝুঁকিপূর্ণ নিবাচনী আসন ও কেন্দ্রের ব্যাপারে তথ্য সংগ্রহ চলছে। পাশাপাশি দেশে অবরোধসহ আইন-শৃঙ্খলা পরিস্থিতিও মনিটরিং করা হচ্ছে।

(দ্য রিপোর্ট/এমএইচ/এনডিএস/ডিসেম্বর ০৪,২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর