thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

আরাফাতকে বিষ প্রয়োগ করা হয় নি

২০১৩ ডিসেম্বর ০৪ ০১:৪৫:২৩
আরাফাতকে বিষ প্রয়োগ করা হয় নি

দ্য রিপোর্ট ডেস্ক : নতুন ফাঁস হওয়া একটি নথির তথ্যমতে, ফিলিস্তিনের নেতা ইয়াসির আরাফাতকে বিষ প্রয়োগ করে হত্যা করা হয় নি। আরাফাতের মৃত্যু নিয়ে তদন্তকারী ফ্রান্সের এক বিজ্ঞানী দলের তদন্তে এমন তথ্যই উঠে এসেছে। খবর বিবিসির।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ‘স্বাভাবিক কারণে’ তার মৃত্যু হয়েছে। এর আগে সুইজারল্যান্ডের বিজ্ঞানীদের একটি প্রতিবেদনে বলা হয়েছিল যে, আরাফাতে শরীরে ‘অপ্রত্যাশিত মাত্রায়’ পলোনিয়ামের উপস্থিতি লক্ষ্য করা গেছে।

এদিকে নতুন এই প্রতিবেদন ফাঁস হওয়ার পর ইসরায়েল এক বিবৃতিতে এই ফলাফলকে ‘বিস্ময়কর নয়’ উল্লেখ করেছে।

অন্যদিকে আরাফাতের মৃত্যু নিয়ে তদন্তকারী ফিলিস্তিনি দলের প্রধান বলেছেন, আমরা এখনও প্রতিবেদনটি পড়ে দেখি নি। আর তাই এটা না পড়ে আমরা এ ব্যাপারে কোন অবস্থান নিতে পারি না।

আরাফাত ৩৫ বছর ধরে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন বা পিএলও-র নেতৃত্বদান করেন। দীর্ঘ সংগ্রামের পর ১৯৯৬ সালে তিনি দেশটির প্রথম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। কিন্তু ২০০৪ সালের অক্টোবরে তিনি নিজ বাসায় মারাত্মকভাবে অসুস্থ হয়ে পড়েন।

এর দুই সপ্তাহ পর তাকে চিকিৎসার জন্য প্যারিসের একটি সামরিক হাসপাতালে ভর্তি করা হয়। তবে এর কিছুদিন পর ১১ই নভেম্বর ৭৫ বছর বয়সে তিনি সেখানে মৃত্যুবরণ করেন।

মৃত্যুর পর তার ডাক্তারি প্রতিবেদনে দেখা গেছে রক্তে অসঙ্গতির কারণে স্ট্রোক থেকে তিনি মারা যান। তবে ফ্রান্সের ডাক্তাররা ওই সময় এটা নির্ধারণ করতে পারেন নি যে ঠিক কী কারণে এই অসঙ্গতি দেখা দিয়েছিল।

তবে আরাফাতের মৃত্যুর পর থেকেই অভিযোগ ওঠে যে, তাকে হত্যা করা হয়েছে। তাই অব্যাহত দাবির মুখে গত বছর তার মৃতদেহ পরীক্ষার জন্য করব থেকে উত্তোলন করা হয়।

এদিকে ফিলিস্তিন বরাবরই অভিযোগ করে এসেছে যে তার মৃত্যুর পেছনে ইসরায়েলের হাত রয়েছে। যদিও ইসরায়েল তা প্রত্যেকবারই অস্বীকার করেছে।

(দ্য রিপোর্ট/আদসি/ডিসেম্বর ০৪, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর