thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

ফাঁস হওয়া নথির এক ভাগ ছেপেছি : গার্ডিয়ান সম্পাদক

২০১৩ ডিসেম্বর ০৪ ০৬:৫৮:৫৯
ফাঁস হওয়া নথির এক ভাগ ছেপেছি : গার্ডিয়ান সম্পাদক

দ্য রিপোর্ট ডেস্ক : দ্য গার্ডিয়ানের সম্পাদক মঙ্গলবার বলেছেন, তার পত্রিকা এডওয়ার্ড স্নোডেনের কাছ থেকে পাওয়া নথির মাত্র এক ভাগ ছেপেছে। তবে তার পত্রিকা এসব তথ্য ছাপায় সাধারণ মানুষের জীবন এবং জাতীয় নিরাপত্তা হুমকির পড়েছে এমন অভিযোগ তিনি অস্বীকার করেছেন। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ব্রিটিশ পার্লামেন্টের স্বরাষ্ট্র বিষয়ক কমিটির আইনপ্রণেতাদের প্রশ্নের জবাবে অ্যালান রাসব্রিজার অভিযোগ করেছেন, দেশটির কর্তৃপক্ষ তাদেরকে ভয়ভীতি প্রদর্শনের চেষ্টা করছে। এ সময় তিনি সতর্ক করে দিয়ে বলেন, ‘জাতীয় নিরাপত্তাকে একটি ট্রাম কার্ড’ হিসেবে ব্যবহার করা হচ্ছে।

রাসব্রিজার বলেন, ফাঁস হওয়া ৫৮ হাজার ফাইলের মধ্যে তার পত্রিকা ‘প্রায় এক ভাগ’ ছেপেছে। তিনি বলেন, আমি আশা করছি না যে আমরা আরও অনেক পরিমাণে এগুলো ছাপাবো।

পত্রিকাটি ফাঁস হওয়া এসব তথ্য ছাপার কারণে দেশটির সরকার কঠোর প্রতিক্রিয়া দেখিয়েছে। রক্ষণশীল কয়েকজন আইনপ্রণেতা বলেছেন, এ ধরনের তথ্য ছাপার দায়ে সন্ত্রাসবাদ আইন লঙ্ঘনের অভিযোগে পত্রিকাটিকে বিচারের মুখোমুখি করা উচিত।

তবে রাসব্রিজার এসব তথ্য ছাপার ব্যাপারে আত্মপক্ষ সমর্থন করেছেন। তিনি বলেন, দ্য গার্ডিয়ান, দ্য ওয়াশিংটন পোস্ট এবং অন্যান্য পত্রিকায় এসব তথ্য ছাপা হওয়ার মধ্য দিয়ে গোয়েন্দা কর্মকান্ডের সীমার বিষয়টি উঠে এসেছে। তাছাড়া এর মধ্যে দিয়ে ইন্টারনেট পূর্ববর্তী সময়ে তৈরি করা নিয়ন্ত্রণ আইনের ত্রুটিগুলোও আরও স্পষ্ট হয়েছে।

স্নোডেনের ফাঁস করা নথি ধারাবাহিকভাবে প্রকাশ করে দ্য গার্ডিয়ান। আর এর পরই বিশ্বজুড়ে পত্রিকাটির বিরুদ্ধে গোপনীয়তা এবং নিরাপত্তা লঙ্ঘনের অভিযোগ ওঠে।

(দ্য রিপোর্ট/আদসি/ডিসেম্বর ০৪, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর