thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

‘দেশে গৃহযুদ্ধ শুরু হয়েছে’

২০১৩ ডিসেম্বর ০৪ ১৪:৪০:২০
‘দেশে গৃহযুদ্ধ শুরু হয়েছে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশে গৃহযুদ্ধ শুরু হয়েছে বলে মন্তব্য করেছেন সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারার সভাপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী।

জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে বুধবার দুপুরে পেশাজীবী সমাবেশে তিনি এ কথা বলেন। ‘নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে সকল দলের অংশগ্রহণে গ্রহণযোগ্য জাতীয় নির্বাচন ঘোষিত তফসিল বাতিল এবং পেশাজীবী ও জাতীয় নেতৃবৃন্দসহ সকল নেতাকর্মীর নিঃশর্ত মুক্তির দাবি’তে এ সমাবেশের আয়োজন করে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ।

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী বলেন, গ্রামে গ্রামে রাজনৈতিক সংঘাত শুরু হয়ে গিয়েছে। রাজনৈতিক সংঘাতের কারণে মানুষের ঘর পুড়িয়ে দেওয়া হচ্ছে। এজন্যই গৃহযুদ্ধের কথা বলেছি, অন্যকোন কারণে নয়।

সাবেক রাষ্ট্রপতি বলেন, দেশের প্রতিটি মানুষ বাংলাদেশের। তাই দেশের কোন মানুষকে নির্যাতন অথবা লুণ্ঠিত করার অধিকার প্রধানমন্ত্রীর নেই।

প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, সাধারণ জনগণের সম্পদ নষ্টের দায়ভার সরকারকেই নিতে হবে। কারণ সরকার সংবিধান সংশোধন না করলে এত সংঘাতের ঘটনা ঘটতো না। এখনো সময় আছে সংবিধান পুনঃসংশোধন করে আমাদের দাবি মেনে নিন। না হলে ইতিহাস হয়ে যাবেন। ইতিহাস খুব নির্মম। মনে রাখবেন ইতিহাস কাউকে ক্ষমা করে না।

প্রবীণ এই চিকিৎসক বলেন, শুধুমাত্র একজন মানুষের জন্য আজ দেশে আগুন জ্বলছে। এ সরকারের হাতে দেশ ও দেশে স্বার্বভৌমত্ব নিরাপদ নয়। এরা গণতন্ত্রকে ধ্বংস করেছে। তাদের হাতে কোন ধর্মও নিরাপদ নয়। কারণ তাদের শাসনামলে সকল ধর্মের মানুষের ওপর যে নির্যাতন হয় তা অন্য কোন সময় হয় না।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি রুহুল আমিন গাজী বলেন, নির্দলীয়-নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচন হতে পারে না। নির্দলীয়-নিরপেক্ষ সরকার ছাড়া আমরা নির্বাচনেও যাব না। সঙ্গে সঙ্গে গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করার জন্য আহ্বান জানান তিনি।

তথ্যমন্ত্রীর সমালোচনা করে বিএফইউজের মহাসচিব শওকত মাহমুদ বলেন, প্রধানমন্ত্রীর উপযুক্ত শিষ্য হল তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি এক টক শোতে বলেছেন, আমার ইচ্ছেমত আমি গণমাধ্যমের অনুমোদন দিয়েছি। এ দেশে কোন মন চাওয়া গণমাধ্যমকে চলতে দেওয়া হবে না। এ সরকারের পতন হওয়ার আগেই তথ্যমন্ত্রীর পতন ঘটানো হবে।

সরকারের বিরুদ্ধে বিদ্রোহ করার জন্য সকলের প্রতি আহ্বান জানান ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আব্দুল হাই শিকদার।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি রুহুল আমিন গাজীর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) মো. হাফিজ উদ্দিন আহমেদ, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ, ডিইউজের সাধারণ সম্পাদক জাহাঙ্গির আলম প্রধান, ঢাকা বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট সানাউল্লাহ, সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদিন, ড্যাবের সভাপতি আজিজুর রহমান, ড্যাবের মহাসচিব এ এইচ এম জাহিদ হোসেন প্রমুখ।

(দ্য রিপোর্ট/এসআর/এসবি/ডিসেম্বর ০৪, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর