thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

বাংলাদেশে রাজনৈতিক স্থিতিশীলতা দেখতে চায় ভারত

২০১৩ ডিসেম্বর ০৪ ২০:০১:১৬
বাংলাদেশে রাজনৈতিক স্থিতিশীলতা দেখতে চায় ভারত

দ্য রিপোর্ট প্রতিবেদক : গণতান্ত্রিক প্রক্রিয়া অটুট রাখতে বাংলাদেশে রাজনৈতিক স্থিতিশীলতা দেখতে চায় ভারত। বিরোধী দলের নেতা খালেদা জিয়ার সঙ্গে ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিংয়ের বৈঠক শেষে উপস্থিত সাংবাদিকদের এ তথ্য জানান বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী।

গুলশানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বাসভবনে বুধবার বিকেল ৪টা ৫৪ মিনিটে শুরু হয়ে সন্ধ্যা ৫টা ৫০ মিনিট পর্যন্ত এ বৈঠক চলে। বিরোধী দলের নেতার সঙ্গে বৈঠক শেষে ভারতীয় পররাষ্ট্র সচিব সুজাতা সিংয়ের পক্ষ থেকে কোনো ব্রিফিং করা হয়নি।

শমসের মবিন জানান, বৈঠকে দ্বি-পাক্ষিক বিষয়সহ নানা বিষয়ে আলোচনা হয়েছে। ২০১২ সালে খালেদা জিয়ার ভারত সফরের মধ্য দিয়ে দু-দেশের মধ্যে নতুন অধ্যায়ের সূচনা হয়েছে বলে সুজাতা জানান। আগামীতে এ সম্পর্ক আরও জোরদার হবে বলেও ভারতের পক্ষ থেকে আশাবাদ ব্যক্ত করা হয়।

খালেদা জিয়া এ সময় তাকে (সুজাতা) বলেন, ভারত বাংলাদেশের নিকটতম প্রতিবেশী বন্ধুরাষ্ট্র। আমরা পারস্পরিক সর্ম্পককে আরও এগিয়ে নিতে চাই। বাংলাদেশের রাজনৈতিক স্থিতিশীলতার সঙ্গে অবশ্যই ভারতের স্বার্থ জড়িত। কেননা রাজনৈতিক স্থিতিশীলতা না থাকলে আর্থ-সামাজিক উন্নয়নে ভারতে নেতিবাচক প্রভাব পড়বে।

মবিন আরও বলেন, বিএনপি চেয়ারপারসনের বক্তব্যের সঙ্গে একমত হয়ে ভারতের পররাষ্ট্র সচিব বলেন, আমরা চাই বাংলাদেশে রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকুক। ভারত চায় বাংলাদেশের গণতন্ত্র যাতে শক্তিশালী হয়। যাতে বাংলাদেশের রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকে। গণতন্ত্র যাতে বহাল থাকে। দুই দেশের মধ্যে সকল ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে। আমরা অতীতেও এক সঙ্গে কাজ করেছি, ভবিষ্যতেও এক সঙ্গে কাজ করবো।

চলমান রাজনৈতিক সংকট নিয়ে ভারতীয়রা কোনো আশাবাদ ব্যক্ত করেছেন কিনা জানাতে চাইলে শমসের মবিন বলেন, তারা চায় বাংলাদেশে রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকুক। এ ব্যাপারে বাংলাদেশের মানুষই সিদ্ধান্ত নেবে। স্থিতিশীলতার জন্য যা প্রয়োজন বাংলাদেশের মানুষ তাই করবে।

আসন্ন নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা- এমন প্রশ্নের জবাবে শমসের মবিন জানান, নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়নি।

বৈঠকে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার পংকজ স্বরণ, ডেপুটি হাইকমিশনার সন্দিপ চক্রবর্তী, সার্ক জেনারেল সেক্রেটারি প্রিয়ারাংগান থান, আন্ডার সেক্রেটারি অমিত শুকলা, বাংলাদেশে নিযুক্ত ভারতের হেড অব পলিটিক্যাল মনজমহাপাত্রসহ সাত সদস্যের একটি প্রতিনিধি দল।

বিএনপির পক্ষে উপস্থিত ছিলেন- চেয়ারপারসনের উপদেষ্টা সাবেক কূটনীতিক রিয়াজ রহমান ও সাবিহ উদ্দিন।

(দ্য রিপোর্ট/টিএস-এমএইচ/এমএআর/ডিসেম্বর ০৪, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর