thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক

রেল লাইনে নাশকতার ১০৪১ স্থান চিহ্নিত

২০১৩ ডিসেম্বর ০৪ ২০:০৩:২৮
রেল লাইনে নাশকতার ১০৪১ স্থান চিহ্নিত

কাজী জামশেদ নাজিম, দ্য রিপোর্ট : ১৮ দলীয় জোটের ডাকা হরতাল ও অবরোধের সহিংসতা প্রতিরোধ করার সুপারিশ করেছে গোয়েন্দা সংস্থা। একইসঙ্গে প্রতিটি ভোটকেন্দ্র কেন্দ্রিক কমিটি গঠন করতে বলা হয়েছে।

এদিকে সম্প্রতি ঘটে যাওয়া রেল লাইনের নাশকতা আরো বৃদ্ধি পেতে পারে। নাশকতার সম্ভাব্য স্থান হিসেবে ১ হাজার ৪১ পয়েন্ট চিহ্নিত করেছে গোয়েন্দা সংস্থা। সে সব স্থানে আনসার সদস্যদের পাশাপাশি আইন-শৃঙ্খলা রক্ষাকারী সদস্যদের সার্বক্ষণিক পাহারার সুপারিশ করা হয়েছে। বুধবার স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত ‘আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির’ কাছে একাধিক গোয়েন্দা সংস্থার পক্ষে এমন চিত্র তুলে ধরা হয়।

জানা গেছে, দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে সারা দেশে সহিংসতার পাশাপাশি বিভিন্ন স্থানে নাশকতার ঘটনা ঘটছে। পৃথক স্থানে চোরাগোপ্তা হামলা করছে দুর্বৃত্তরা। দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয় ‘আইন-শৃঙ্খলা সক্রান্ত মন্ত্রিসভা কমিটির’ বৈঠকে। বুধবার সকাল সাড়ে ১১টা থেকে দুপুর সোয়া ২টা পর্যন্ত ১৭তম বৈঠক চলে। বৈঠকের সভাপতিত্ব করেন ভূমি ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী আমির হোসেন আমু।

স্বরাষ্ট্র মন্ত্রাণালয়ের এক যুগ্ম সচিব বলেন, ‘আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকের শুরুতে গোয়েন্দা সংস্থা এনএসআই, ডিজিএফআই ও এসবি দীর্ঘ সময় দেশের সার্বিক পরিস্থিতি ও সুপারিশসমূহ উপস্থাপন করে। তার মধ্যে সারা দেশের ৬১টি উপজেলায় সহিংসতা চলমান রয়েছে। বৈঠকে সহিংসতা প্রতিরোধ ও ৫ জানুয়রি ভোট গ্রহণে সুবিধা-অসুবিধা সর্ম্পকে আলোকপাত করা হয়।’

গোয়েন্দা সংস্থার তথ্য অনুসারে, গত ২ ডিসেম্বর ছিল নাশকতাকারীদের ডেটলাইন। ওই দিন যেন আওয়ামী লীগ প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করতে না পারে, সে লক্ষ্যে প্রতিটি নির্বাচন অফিসে হামলা চালানোর পরিকল্পনা ছিল। একই সঙ্গে সম্ভাব্য প্রার্থীদের ওপরও হামলার চেষ্টা করা হয়। গোয়েন্দা সংস্থা অগ্রিম তথ্য উদ্ধার করে আইন-শৃঙ্খলা বাহিনীকে সর্তক করায় নাশকতাকারীদের পরিকল্পনা বাস্তবায়ন হয়নি।

বৈঠক শেষে গণপূর্তমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ‘বিরোধী দল আন্দোলন করে পরিস্থিতি বানচাল করার চেষ্টা করছে। ২ ডিসেম্বর যাতে আওয়ামী লীগের প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতে না পারেন, এ জন্য তারা ওই দিনটিকে টার্গেট করে নাশকতা শুরু করেছিল। তবে আমরা বলতে চাই, নির্বাচন যথাসময়ে হবে।’

আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিপরিষদ কমিটির বৈঠকে দেওয়া গোয়েন্দা তথ্য হচ্ছে ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়া পর্যন্ত সহিংসতা অব্যাহত থাকবে। একই সঙ্গে ভোট গ্রহণের দিন ভোট কেন্দ্র কেন্দ্রিক নাশকতার ঘটনা ঘটানো হবে। ভোটাররা যেন ভোট কেন্দ্রে না আসতে পারে সে লক্ষ্য অরাজকতা সৃষ্টি করতে পারে।

গোয়েন্দাদের সুপারিশে বলা হয়, সারাদেশের সহিংসতা প্রতিরোধ সামাজিক ও দলীয়ভাবে করতে হবে। প্রতিটি ভোটকেন্দ্র কেন্দ্রিক কমিটি গঠন করতে হবে। কমিটির সদস্যরা স্থানীয় নাশকতাকারী ও সহিংসতার মদদাতাদের চিহ্নিত করে পুলিশ প্রশাসনে তথ্য প্রধান করবে। ভোটের দিন আগে থেকে ভোটকেন্দ্রে পাহারা দিতে হবে। ভোট গ্রহণের দিন সকাল থেকেই ভোটারদের কেন্দ্রে নিরাপদে নেওয়া আনার কাজ করতে হবে। পুলিশকে সার্বক্ষণিক সহায়তা করতে হবে। তবে সন্ত্রাসীদের প্রতিরোধে কখনো সন্ত্রাসী কর্মকাণ্ড ঘটানো যাবে না বলে গোয়েন্দা সুপারিশে বিশেষ গুরুত্বের সঙ্গে বলা হয়েছে।

রেল লাইনের নাশকতা ও প্রাণহানি প্রতিরোধে একাধিক সুপারিশ করেছে গোয়েন্দা সংস্থাগুলো। এর মধ্যে নাশকতার আশঙ্কায় চিহ্নিত স্থানে আনসার ও পুলিশ সদস্যদের সার্বক্ষণিক পাহারা বসানোর কথা বলা হয়েছে। রেললাইন সঠিকভাবে রয়েছে কিনা, তা পরীক্ষা করে রেল চলাচল করানো। প্রয়োজনে রেলের একটু সামনেই একটি হিউম্যান হলারের মতো ছোট ইঞ্জিন বগি চালু করা। ওই বগি দেখে দেখে রেল চলাচল করবে। একই সঙ্গে রেলের প্রধান বগি বা ইঞ্জিনের সামনে ২/৩টি ফাঁকা বগি যুক্ত করা। সে ক্ষেত্রে কোনো সমস্যা হলে ফাঁকা বগিগুলোর ক্ষতি হবে, প্রাণহানির ঘটনা ঘটবে না।

সাম্প্রতিক সময়ে ব্যবহৃত বিস্ফোরক সর্ম্পকেও বেশ কিছু তথ্য দিয়েছে গোয়েন্দা সংস্থা। এর মধ্যে বিশেষভাবে উল্লেখ করা হয়েছে- বাজারে সহজেই বিস্ফোরক পাওয়া যাচ্ছে। একই সঙ্গে বিস্ফোরক আমদানিকারীদের মধ্যে ভিন্ন রাজনৈতিক মতাদর্শের লোকজন রয়েছে। তারাই বিস্ফোরক সরবরাহ করছে।

এসব বিষয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু বলেন, ‘আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আমরা সর্বোচ্চ ব্যবস্থা নেব।’ তিনি সাধারণ মানুষের নির্বিঘ্নে চলাচলের ব্যবস্তা করার জন্য সবার সহযোগিতা কামনা করেন।

(দ্য রিপোর্ট/কেজেএন/এমসি/এইচএসএম/ডিসেম্বর ০৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর