thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

ডিএসইর মাধ্যমে নভেম্বরে রাজস্ব আদায় ১৪ কোটি টাকা

২০১৩ ডিসেম্বর ০৪ ২০:১৬:৪০

দ্য রিপোর্ট প্রতিবেদক : চলতি অর্থবছরের নভেম্বর মাসে শেয়ার লেনদেনের উপর ভিত্তি করে ঢাকা স্টক এক্সচেঞ্জের মাধ্যমে (ডিএসই) সরকার ১৪ কোটি ৪২ লাখ ২০ হাজার টাকা রাজস্ব আদায় করেছে। এর আগে অক্টোবর মাসে মোট ৮ কোটি ১১ লাখ টাকা আদায় করে। সূত্র ডিএসই।

চলতি বছরের অক্টোবরের তুলনায় নভেম্বরে লেনদেনের পরিমাণ বেশি হওয়ার কারণে সরকারের রাজস্ব আদায় বৃদ্ধি পেয়েছে ৬ কোটি ৩১ লাখ টাকা।

জানা যায়, ডিএসইর মাধ্যমে আদায়কৃত রাজস্ব দুই খাত থেকে সংগ্রহ করা হয়। এর মধ্যে ১৯৮৪ সালের ৫৩ বিবিবির ধারা অনুযায়ী ১০ কোটি ৯১ লাখ ৮৫ হাজার এবং ১৯৮৪ সালের ৫৩ এম এর ধারা অনুযায়ী ৩ কোটি ৫০ লাখ ৩৪ হাজার টাকা নভেম্বরে আদায় হয়েছে।

জানা যায়, ডিএসইর সদস্য কোম্পানি বা ব্রোকারেজ হাউজগুলোর কাছ থেকে ডিএসই জানুয়ারি মাসে ৩ কোটি ৮৯ লাখ, ফেব্রুয়ারিতে ৭ কোটি ২১ লাখ, মার্চে ৩ কোটি ৩৩ লাখ, এপ্রিলে ৩ কোটি ৩৩ লাখ, মে মাসে ৬ কোটি, জুনে ১৩ কোটি ২৩ লাখ, জুলাই মাসে মোট ৪ কোটি ৫ লাখ টাকা আদায় করে ঢাকা কর অঞ্চল-৭ এ জমা দিয়েছে।

অন্যদিকে, উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রয় বাবদ ডিএসই গত জানুয়ারি মাসে ২১ লাখ ৮৫ হাজার, ফেব্রুয়ারিতে ৮১ লাখ ৩২ হাজার, মার্চে ১ কোটি ২০ লাখ, এপ্রিলে ৭৫ লাখ ৯৭ হাজার, মে মাসে ৩ কোটি ৫৪ লাখ, জুনে ৩ কোটি ১৯ লাখ এবং জুলাই মাসে মোট ১২ কোটি ৩২ লাখ টাকা আদায় করে ঢাকা কর অঞ্চল-৩ এ জমা দিয়েছে।

উল্লেখ্য, ২০১১ সালের ২১ সেপ্টেম্বর নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ার বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। তবে সরকার ২০১১-২০১২ অর্থবছরের জাতীয় বাজেটে উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার অ্যাকুইজিশন কস্ট এবং বিক্রয় মূল্যের ব্যবধানের ওপর ৫ শতাংশ হারে কর আরোপের বিষয়টি বহাল রাখে।

(দ্য রিপোর্ট/এইচএসএম/ডিসেম্বর ০৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর