thereport24.com
ঢাকা, শনিবার, ২৫ মে 24, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৭ জিলকদ  1445

মুখের দুর্গন্ধ এড়াতে ইয়োগা !

২০১৩ ডিসেম্বর ০৫ ১৫:৪৯:২৯
মুখের দুর্গন্ধ এড়াতে ইয়োগা !

দ্য রিপোর্ট ডেস্ক : আপনি কোনো এক সন্ধ্যার পার্টিতে যাচ্ছেন, জমকালো পোশাক, পলিশ জুতা- পুরোদস্তুরই পরিপাটি। এই সবকিছুই নষ্ট হয়ে যাবে যখন বুঝতে পারবেন আপনার মুখের অস্বস্তিকর গন্ধ পাশের লোকটিকে বিব্রত করছে। তিনি হয়ত খুব অল্পতেই কথা সেরে বিদায় নিতে চাইবেন যা আপনার জন্য মোটেও সুখকর হবে না।

আমাদের অনেকেরই এরকম বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হতে হয় জীবনে। নিঃশ্বাসের সাথে দুর্গন্ধ যেমন অস্বস্তিকর পরিস্থিতিতে ফেলবে তেমনি আপনার আত্মবিশ্বাসে প্রভাব ফেলবে, ফলে আপনার মধ্যে এককেন্দ্রিক হওয়ার প্রবণতা দেখা দিতে পারে। অনেকেই মনে করেন সঠিকভাবে দাঁত ব্রাশ না করা এর বড় কারণ, এই ধারণা পুরোপুরি সঠিক না।

মুখে দুর্গন্ধের মূল কারণগুলো হল :

-অনিয়মিত খাদ্যাভাস

-হজমের সমস্যা

-প্রয়োজনের তুলনার কম পানি পান ও খাবার সময় পানি পান করা।

গবেষকরা মনে করেন, মুখের ভেতর শুকিয়ে থাকা দুর্গন্ধের একটি বড় কারণ। এ ছাড়াও ধূমপান ও এলকোহল নিঃশ্বাসে প্রভাব ফেলে। জিহ্বায় জমে থাকা সাদা প্রলেপ ব্যাকটেরিয়ার জন্ম দেয় যা মুখের দুর্গন্ধের একটি বড় কারণ।

মুখের স্বাস্থ্যের ব্যাপারে মনযোগী হওয়া আমাদের প্রত্যেকের উচিত। ইয়োগা শরীরের অঙ্গ প্রত্যঙ্গ চালুর ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করে, যা মুখের দুর্গন্ধ রোধ করতে সাহায্য করে। সেই সাথে ইয়োগা আপনার মানসিক অবসাদ ও চাপ থেকে মুক্তি পেতে সাহায্য করবে।

নিচের কিছু আসন আপনার মুখের দুর্গন্ধ রোধে সাহায্য করবে :

কপালভাটি প্রণায়ামা : মেরুদণ্ড সোজা করে আরামে বসুন। হাত হাঁটুর উপর রেখে হাতের তালু উপরের দিকে তুলে আস্তে আস্তে নিঃশ্বাস নিন। নিঃশ্বাস ছাড়ার সময় পেট ভেতরের দিকে টানুন। পেট ও নাভি যখন শিথিল করবেন তখন আপনার ফুসফুসে বাতাস প্রবাহিত হবে। ২০ বার এই পদ্ধতির পুনরাবৃত্তি করুন।

শীতলি প্রণায়ামা (শীতল নিঃশ্বাস) : জিহ্বা বের করে দুই দিক থেকে ভাঁজ করে উপরের দিকে তুলে ভেতর থেকে শ্বাস নিতে হবে। এরপর কিছুক্ষন শ্বাস ধরে রেখে ধীরে ধীরে নাক দিয়ে ছাড়ুন। ৫ থেকে ১০ বার পুনরাবৃত্তি করুন।

ইয়োগা মুদ্রা : প্রথমে পদ্মাসনে বসুন। চোখ বন্ধ রেখে সামনের দিকে ঝুঁকে কপাল ধীরে ধীরে মাটিতে ছোঁয়াতে হবে। এই অবস্থায় কিছুক্ষন থেকে আবার আগের অবস্থায় চলে আসুন। ৫ থেকে ১০ বার এই পদ্ধতি পুনরাবৃত্তি করুন।

শঙ্খ প্রক্ষলন : সবচেয়ে কার্যকরী ও বহুল প্রচলিত প্রক্রিয়া হচ্ছে পুরো অন্ত্রের নালী পরিস্কার করা। এক লিটার হালকা গরম পানিতে এক চিমটি লবণ ফেলে পান করুন, তারপর ইয়োগা শুরু করুন।

মুখের সুস্বাস্থ্যের জন্য আরো কিছু কার্যকরী টিপস :

-দিনে দুই বার হারবাল টুথপেস্ট দিয়ে ব্রাশ করুন

-ব্রাশ করার সময় জিহ্বা পরিস্কার করুন

-খাওয়ার পর কয়েকবার পানি দিয়ে কুলকুচা করুন

-ধূমপান ও এলকোহল এড়িয়ে চলুন যতটা সম্ভব

-রাতের খাবারের পরিমাণ কমিয়ে আনুন, খাবারে কাঁচা পেয়াজ খাওয়া কমান।

-জাঙ্ক ফুড এড়িয়ে চলুন।

(দ্য রিপোর্ট/কেএম/ডিসেম্বর ০৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর