thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

আবারও আসছেন তারানকো

২০১৩ ডিসেম্বর ০৫ ১৮:৪৬:৫৭
আবারও আসছেন তারানকো

দ্য রিপোর্ট প্রতিবেদক : জাতিসংঘের মহাসচিব বান কি মুনের রাজনীতি বিষয়ক বিশেষ দূত অস্কার ফার্নান্ডেজ তারানকো শুক্রবার ঢাকায় আসছেন। এর আগে, গত মে মাসে তিনি ঢাকায় আসেন।

দেশের চলমান রাজনৈতিক সংকট নিরসনে দেশি-বিদেশি বিভিন্ন ব্যক্তি, সংস্থা উদ্যোগ নিলেও তা আলোর মুখ দেখেনি। ইতোমধ্যে সমঝোতার সব উদ্যোগই ব্যর্থ হয়েছে। বুধবার হঠাৎ এক ঝটিকা সফরে বাংলাদেশে আসেন ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিং। আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি ও সাংবাদিকদের সঙ্গে বৈঠক করেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত সমঝোতার ব্যাপারে কোনো আশার বাণী শোনা যায়নি।

সাম্প্রতিক সময়ে তৃতীয়বারের মতো চারদিনের সফরে ঢাকায় আসছেন ফার্নান্দেজ। এর আগে, চলতি বছরের মে এবং গত বছরের ডিসেম্বরে ঢাকা আসেন তিনি।

দেশে চলমান রাজনৈতিক সংকট সমাধানে ১৮ নভেম্বর বাংলাদেশ সফরে আসেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। তিনি বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করে সংকট সমাধানে সবাইকে সংলাপের আহ্বান জানান।

চলমান পরিস্থিতিতে রাজনৈতিক সংকট নিরসনের জন্য প্রধান দুই রাজনৈতিক দলের মধ্যে সংলাপ ছাড়া বিকল্প নেই উল্লেখ করে বিসওয়াল বলেন, ‘প্রধান দুই নেত্রীর মধ্যে না হলেও অন্তত দুই দলের মহাসচিবদের মধ্যে আলোচনা অনুষ্ঠিত হতে পারে।’

নির্বাচন বিষয়ে নিশা দেশাই বলেন, ‘যুক্তরাষ্ট্র বাংলাদেশে একটি সুষ্ঠু, অবাধ ও বিশ্বাসযোগ্য নির্বাচন দেখতে চায়। বাংলাদেশের নির্বাচন ও গণতন্ত্রের ব্যাপারে ভারতসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনা চলছে।’

(দ্য রিপোর্ট/টিএস-এমএইচ/এমএআর/ডিসেম্বর ০৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর