thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

ভারতের বিশাল হার

২০১৩ ডিসেম্বর ০৬ ১২:৫৬:৩১
ভারতের বিশাল হার

দ্য রিপোর্ট ডেস্ক : আকাশে উড়তে থাকা ভারতকে এবার মাটিতে নামিয়েছে দক্ষিণ আফ্রিকা। জোহানেসবার্গে সিরিজের প্রথম ওয়ানডেতে তারা স্বাগতিকদের কাছে হেরেছে ১৪১ রানের বিশাল ব্যবধানে। এই জয়ে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ ১-০ ব্যবধানে এগিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা।

টস হেরে ব্যাটিং করতে নেমে শুরুটা দারুণ করেন হাশিম আমলা ও ডি কক। ১৫২ রানের বিশাল জুটি গড়েন তারা। ব্যক্তিগত ৬৫ রান করে মোহাম্মদ শামির বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরেন আমলা।

ব্যাটিংয়ে নেমে উইকেটে বেশিক্ষণ টিকতে পারেননি জ্যাক ক্যালিসও। সামির বলে জাদেজার হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরার আগে ১০ রান করেছেন তিনি।

নতুন ব্যাটসম্যান ডি ভিলিয়ার্সকে নিয়ে সমান তালে ভারতীয় বোলারদের শাসিয়েছেন অপর প্রান্তের সেট ব্যাটসম্যান ডি কক। অনিয়মিত বোলার বিরাট কোহলির বলে আগের বলেই এক বিশাল ছক্কা হাঁকিয়েছিলেন কক। পরের বলেই কোহলির কাছে ফিরতি ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন এই বাঁহাতি। আউট হওয়ার আগে ১৩৫ রানের এক দুর্দান্ত ইনিংস খেলেছেন তিনি।

অপর প্রান্তে ছন্দে থাকা ডি ভিলিয়ার্সকে এবার সঙ্গ দিয়েছেন জেপি ডুমিনি।

মাত্র ৪৭ বলে ৭৭ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলে সামির তৃতীয় শিকারে পরিণত হয়েছেন ডি ভিলিয়ার্স। দলীয় সংগ্রহ তখন ৪ উইকেটে ৩৫২ রান।

অপর প্রান্তে ডুমিনি মাত্র ২৯ বলে ৫৯ রানের এক ঝড়ো ইনিংস খেলে অপরাজিত থেকেছেন। শেষ পর্যন্ত ৪ উইকেট হারিয়ে ৩৫৮ রানের এক বিশাল সংগ্রহ পেয়েছে দক্ষিণ আফিকা।

মোহাম্মদ সামি ৩টি ও বিরাট কোহলি একটি উইকেট লাভ করেছেন।

ব্যাটিংয়ে নেমে শুরুতেই শেখর ধাওয়ানের উইকেট হারিয়েছে ভারত। দলীয় ১৪ রানে উইকেটের পেছনে মরকেলের বলে ক্যাচ দেন এই বাঁহাতি। দলীয় ৬০ রানে কোহলি ও ৬৩ রানে একই ওভারে যুবরাজ সিং রায়ান ম্যাকক্লারেন বলে আউট হয়েছেন। তার পরের ওভারে রোহিত শার্মা রান আউট হলে ৬৫ রানে ৪ উইকেট হারায় ভারত।

এরপর আর খাদের কিনার থেকে দলকে টেনে তুলতে পারেননি রায়না-জাদেজারা। অধিনায়ক ধোনির সঙ্গে জুটি গড়ার চেস্টা করলেও তা সফল হয়নি। ব্যাক্তিগত ১৪ রানে রান আউট হয়ে সাজঘরে ফিরেছেন রায়না।

৭ নম্বারে ব্যাটিং করতে নামা রবীন্দ্র জাদেজার সঙ্গে অধিনায়ক ধোনির করা ৫০ রানের জুটিটিই ভারতীয় ইনিংসে সর্বোচ্চ। ২৯ রান করে ক্যালিসের বলে আউট হয়েছেন জাদেজা। অস্টম ব্যাটসম্যান হিসেবে অশ্বিন ১৯ রান করলেও ধোনিকে আর কেউ সঙ্গ দিতে পারেননি। পরের ৩ ব্যাটসম্যানও কোন রান করতে পারেননি। নবম ব্যাটসম্যান হিসেবে অধিনায়ক ধোনি ডেল স্টেইনের বলে আউট হওয়ার আগে করেছেন দলীয় সর্বোচ্চ ৬৫ রান।

৪১ ওভারেই ২১৭ রানে থেমে যায় ভারতের ইনিংস। ১৪১ রানর বিশাল জয় ‍পেয়েছে দক্ষিণ আফ্রিকা।

ডেল স্টেইন ও রায়ান ম্যাকক্লারেন ৩টি করে উইকেট লাভ করেছেন।

সংক্ষিপ্ত স্কোর :

দক্ষিণ আফ্রিকা: ৩৫৮/৪(আমলা ৬৫, কক ১৩৫, ভিলিয়ার্স ৭৭, ডুমিনি ৫৯*; শামি ৬৮/৩)

ভারত: ২১৭(ধোনি ৬৫, জাদজা ২৯; স্টেইন ২৫/৩, ম্যাকক্লারেন ৪৯/৩)

ফল : দক্ষিণ আফ্রিকা ১৪১ রানে জয়ী

ম্যাচ সেরা: ডি কক (দক্ষিণ আফ্রিকা)

(দ্য রিপোর্ট/এমআই/এস/জেএম/ডিসেম্বর ০৬, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর