thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৭ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

সূচক ও বাজার মূলধন বাড়লেও লেনদেন কমেছে পুঁজিবাজারে

২০১৩ ডিসেম্বর ০৬ ১৬:০১:০০
সূচক ও বাজার মূলধন বাড়লেও লেনদেন কমেছে পুঁজিবাজারে

দ্য রিপোর্ট প্রতিবেদক: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে(ডিএসই) সপ্তাহ শেষে সূচক ও বাজার মূলধন বাড়লেও লেনদেন কমেছে। গত সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে তিন দিন বাজার নিম্নমুখী ছিল এবং বাকি দুই দিন বাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা বিরাজ করে।

সপ্তাহের প্রথম কার্যদিবস অর্থাৎ গত রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮৩ পয়েন্ট কমে। দ্বিতীয় কার্যদিবস অর্থাৎ সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স ৫০ পয়েন্ট বাড়ে, মঙ্গলবার ১১২ পয়েন্ট বাড়ে, বুধবার ১৬ পয়েন্ট কমে এবং সপ্তাহের শেষ কার্যদিবস ডিএসইর ব্রড ইনডেক্স ১৬ পয়েন্ট কমে। অর্থাৎ সপ্তাহ শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১.১০ শতাংশ বা ৪৬.৬৭ পয়েন্ট বাড়ে।

তবে ডিএস-৩০ ইনডেক্স সপ্তাহ শেষে ০.৩৯ শতাংশ বা ৫.৮৬ শতাংশ কমেছে।

সপ্তাহ শেষে ডিএসইর লেনদেন কমেছে ৩০.৪৭ শতাংশ বা ৯৩৯ কোটি ১৯ লাখ ৫৯ হাজার ৮৩৮ টাকা।

গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে ডিএসইতে দৈনিক গড় লেনদেন হয়েছে ৪২৮ কোটি ৬৯ লাখ ৬৫ হাজার ৭৭৮ টাকা। আগের সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয় ৬১৬ কোটি ৫৩ লাখ ৫৭ হাজার ৭৪৬ টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ২৯৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৬টির, কমেছে ৯৭টির, দর অপরিবর্তির রয়েছে ২২টির এবং লেনদেন হয়নি ৪টি কোম্পানির।

সপ্তাহ শেষে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ০.৯০ শতাংশ বা ২ হাজার ৩৬৪ কোটি ৫৫ লাখ ৪০ হাজার ৪৪৯ টাকা। সপ্তাহের প্রথম কার্যদিবস দিবস ডিএসইর বাজার মূলধন ছিল ২ লাখ ৬৩ হাজার ৫১৩ কোটি ২৩ লাখ ৬৩ হাজার টাকা এবং শেষ কার্যদিবস ডিএসইর বাজার মূলধন ছিল ২ লাখ ৬৫ হাজার ৮৭৭ কোটি ৭৯ লাখ ৩ হাজার ৪৪৯ টাকা।

গত সপ্তাহে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৮৪.০৩ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ৪.৮৬ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৯.৯১ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ১.২০ শতাংশ।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক সপ্তাহ শেষে বেড়েছে ১.০৮ শতাংশ বা ৯০ পয়েন্ট। সপ্তাহজুড়ে সিএসইতে লেনদেন হয়েছে ২৭৮ কোটি ৭৩ লাখ ৩৫ হাজার ৩৫১ টাকা।

(দ্য রিপোর্ট/এইচকে/ডিসেম্বর ৬, ২০১৩)



পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর