thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

‘আ.লীগকে ওপেন ডিবেট চ্যালেঞ্জ’

২০১৩ ডিসেম্বর ০৬ ১৭:০৯:২৯
‘আ.লীগকে ওপেন ডিবেট চ্যালেঞ্জ’

দ্য রিপোর্ট প্রতিবেদক : সংবিধানের দোহাই দিয়ে নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে আওয়ামী লীগকে ‘ওপেন ডিবেট’ এর চ্যালেঞ্জ জানিয়েছেন ড. কামাল হোসেন। কেন্দ্রীয় শহীদ মিনারে শুক্রবার বিকেলে গণফোরাম আয়োজিত এক সমাবেশে তিনি এ চ্যালেঞ্জ জানান।

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের উদ্দেশে ড. কামাল বলেন, বিতর্কের জন্য আমরা প্রস্তুত। বিতর্কে কাকে কাকে নিয়োগ দেবেন তা আপনারা ঠিক করুন। আপনাদের প্রতিনিধি দল পাঠান। তারা কি আইনি ব্যাখ্যা দেবে, সংবিধানের কি ব্যাখা দেবে, আমরা দেখবো।

সরকারকে সংবিধানের পঞ্চদশ সংশোধনী বাতিল করে নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনারা বলছেন পঞ্চদশ সংশোধনীর বিকল্প নেই। কিন্তু শান্তির জন্য, মানুষের কল্যাণের জন্য পঞ্চদশ সংশোধনী বাদ দিয়েই নির্বাচন করতে হবে।

সহিংস রাজনৈতিক কর্মসূচি গণফোরাম সমর্থন করে না জানিয়ে ড. কামাল আরো বলেন, অনশন, মানববন্ধনের মতো অনেক আন্দোলন আছে যেখানে বোমা মারতে হয় না। অবাধ নিরপেক্ষ নির্বাচনের জন্য আগুন জ্বলবে না, বুকে আগুন জ্বলবে। সুষ্ঠু নির্বাচনের জন্য অন্যায়ের বিরুদ্ধে গণআন্দোলন গড়তে দরকার হলে আমরণ অনশন করবো।

সমাবেশে নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, বাংলাদেশের গণতন্ত্র এখন এরশাদের দাঁড়িপাল্লার ওপর নির্ভর করছে। এর চেয়ে লজ্জার কিছু নেই। এটাই গণতন্ত্রের ‘নগ্ন চিত্র’ তুলে ধরে। আসলে মানুষের জন্য না, ক্ষমতার জন্য পাগল হয়ে গেছেন দুই নেত্রী। তারই সুযোগ নিচ্ছে স্বৈরাচার।

তিনি আরো বলেন, মানুষ অপছন্দ করলেও দুই নেত্রী তাকে পছন্দ করেছে। সে মোহে এরশাদও উম্মাদ হয়ে গেছেন।

বর্তমান নির্বাচনকালীন সর্বদলীয় সরকারে জাতীয় পার্টির মন্ত্রীদের সমালোচনা করে তিনি বলেন, আপসের আলোচনার জন্য লোভীরা মুখিয়ে আছেন। প্রধানমন্ত্রী তাদের লোভ দেখাচ্ছেন। যে পাপ এরশাদ করেছেন তার সহযোগিতা করছেন প্রধানমন্ত্রী। কিন্তু যারা এরশাদকে এ অবস্থায় এনেছেন তারা দায় এড়াতে পারবেন না। টাকা দিয়ে, লোভ দেখিয়ে, কাউকে ঢেকে নির্বাচনে আনার চেষ্টা করতে পারেন কিন্তু জনগণ তা ঘৃণাভরে প্রত্যা্খ্যান করবে।

সমাবেশে আরো বক্তব্য রাখেন গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মিন্টু, জগলুল হায়দার চৌধুরী, দিলারা বেগম (শহীদ সনির মা), সেলিনা আক্তার (শহীদ ড. মিলনের মা) প্রমুখ।

(দ্য রিপোর্ট/এলআরএস/এমএইচও/এমএআর/ডিসেম্বর ০৬, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর